Saturday, February 26, 2022

অমরত্ব

 অমরত্ব 

... ঋষি 


হঠাৎ নিজেকে বড় বোকা মনে হয় 

আমার নীল জ্যাকেটের পকেটে লুকনো কিছু ভাবনা 

আমাকে ঈশ্বর করে বোধহয় 

তবু জানি আমি বোকা ,জানি ঈশ্বরের কষ্ট হয় তাই 

প্রদীপের সলতে পোড়ে বুকের আগুনে। 

.

বেশ কিছুদিন লেখা হয় নি কিছু 

প্রেমের কবিতা লিখবো বলে সুখ খুলছি শহরের সন্ধ্যেতে ,

কে পড়বে এই কবিতা ?

নিজের পিঠে থাপ্পড় দিয়ে সাবাস কবি বলাটাতে 

নিজেকে বড়ো বোকা মনে হয়। 

.

সংযত পৃথিবীর আলোয় এবার একটা দিকজয়ী কবিতা লিখতে হবে 

লিখতে হবে তোমাকে নিয়ে বাঁচার কবিতা 

একটানা দীর্ঘশ্বাসে এই শীত ফোড়াবার দিনে কবিত্ব শুকিয়ে আমসত্ব 

ভাবছি আজ রাতে তোমার কাছে আদর চাইতে হবে 

চাইতে হবে একটা ঈশ্বরের আগুন 

যে আগুনে সিগারেট জ্বালিয়ে আমি বলতে পারি 

এই পৃথিবী আমার না 

কিংবা এক পেয়ালা পানীয়তে ঠোঁট রেখে ভাবতে হবে 

তোমার ঠোঁট ,এই তো বাঁচা 

এইভাবে লেখা হয়ে যাবে এক প্রেমের কবিতা

একটা অমরত্ব ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...