Saturday, January 6, 2024

রুমাল

কতটা আমাকে জানতে চেয়েছো
আদৌ কি জানতে চেয়েছিলে? 
শৌখিন বাহারী রুমালের গায়ে আমার নাম
তোমার ঘামের গন্ধটা আমার প্রিয় চিরকাল
রুমালে ছিল, তোমার প্রিয় রুমাল 
আমাকে যত্ন করে  আলমারীর ভাঁজে রেখে দিও।
.
তুমি অন্ধকার রাতে বেজে ওঠা ব্যালেরিনা
জ্বালাও আগুন, পোড়াও আমাকে
মাটির টেরাকোটা সেই শিল্পীর হাতটার মতো
ঠিক যেমন করে পুড়েছে রোম নিরোর সুরে
তুমি পোড়াও আমাকে 
সেইসব একলা অভিমানী দিনে যখন তোমাকে দরকার। 
.
ভাতের গন্ধ, আজকের পনির 
টেবিলের ওপর ছড়ানো তোমার আগামী সুরের গান
বিছানার চাদরে ভুল করে থেকে যাওয়া আমি 
সত্যি কি আমার বাইরে তুমি? 
জ্বালাও আগুন নিজেকে ভোলাবার ছলে
ভুলিয়ে ফেলো আমায়।
আজ গতজন্মের পাগলামী একাকি কিছু উচাটন 
এর পরও বলবে ভালোবাসা কোন বাঁশী নয়
ভালোবাসা কোন সুর নয়
ভালোবাসা মানে তুমি নও
ভালোবাসা হলো তোমার আলমারীতে সযত্নে রাখা
সেই রুমাল। 
.
রুমাল 
... ঋষি 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...