Sunday, January 7, 2024

আর একা আমি


তোমরা ক্লাইম্যাক্স শেষে একটা দারুন জীবন চাইছো
আমি দুটাকার মুড়ি, চায়ের ভাঁড়ে তোমায় চাইছি,
তোমরা মর্ডান হেয়ারকাট ক্যাট ওয়াকে হাঁটতে চাইছো 
আমি লাল মাটির দেশে খালি পায়ে একলা যাচ্ছি,
তোমরা লাল ছবিতে  চেটেপুটে  রগরগে সঙ্গম চাইছো 
আমি সঙ্গম শেষে তোমার বুকে থাকতে চাইছি। 
তোমরা ফিসফিস করে চক্রবুহ্যে দেশ বানাচ্ছো 
আমি শব্দ দিয়ে সে দেশের নাগরিক,  মুক্তি চাইছি,
তোমরা রাস্তাঘাটে গালাগাল করছো, করছো মারামারি
আর আমি সেই রাস্তায় একলা দাঁড়িয়ে মার খাচ্ছি,
তোমরা এখানে সেখানে থুথু ফেলছো, বমি করছো
আমি নিজের থুথুতে নিজেই ডুবে মরছি। 
.
ঠিক এইভাবে লাল মাটির দেশ
তোমার শান্তিনিকেতনি ব্যাগ 
ঠিক এইভাবে তোমার খোলা চুল
আমার গৃহত্যাগ
ঠিক এইভাবে তোমার বাইরে আমি 
আর আমার ভিতর তুমি
ঠিক এইভাবে আমার আট বাই আট মুক্তি 
আর তোমার সাথে চুক্তি
ঠিক এইভাবে পাটিসাপ্টায় নলেন গুড়
আর হৃদয়ের ভাংচুর 
ঠিক এইভাবে গল্পের ক্ল্যাইম্যাক্সে ব্যাস্ত তুমি
আর একা আমি
                আর একা আমি। 
.
আর একা আমি
..ঋষি 


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...