Wednesday, March 27, 2019

খাঁচার পাখি


খাঁচার পাখি

..... ঋষি

=================================================

মাটি থেকে হৃদয় না তুলে যদি তুমি

পাখিকে অনুসরণ করতে ,

কিংবা ধরো হঠাৎ স্নানের ঘরে আমাকে না ভেবে

কোনো প্রাক্তনকে নিয়ে ভাবতে ,

বুঝতাম চলন্তিকা

আমার এই পৃথিবীতে আর বাঁচা বাকি নেই ,সব শেষ ।

.

অনেকগুলো শ্রাবন পেরিয়ে

আজ ও যদি খেলার ছলে তোমার ঠোঁটের লিপস্টিকে ভিজে মাটি।

যদি আকাশের বদলে

ছুটতে ছুটতে ,দুহাত ছড়িয়ে তোমার আঙুলের ফাঁকে

শরীর ছুঁয়ে ,ডানার থেকে ডানা

তবে বুঝতাম আমি আকাশের পাখি ,যার শুধু বেঁচে থাকার লোভ।

.

তোমার দুঃখগুলো আমার হোক এমনি কল্পনায়

আমার পথ চলা  অনেকটা সময় জুড়ে শুধু আকাশের পাখি।

ঘুম ভাঙা ঘোর

হঠাৎ যদি পথ চলতি দেখা হয়ে যায়

তোমার গভীর চাহুনির ভাষা আমি বুঝে ফেলতাম ,

তারপর সে নাই বা বললাম।

.

মাটি থেকে হৃদয় না তুলে

যদি ক্লান্ত পাখিটাকে আঁচলে লুকিয়ে রাখতে ,

কিংবা ধরো তোমার দহন বেলায়

আমার আগুন ছুঁয়ে তোমার চোখে অনেকটা বাঁচা ,

বিশ্বাস করো চলন্তিকা

আমি সেদিন ,আমি বেঁচে উঠতাম ,উড়ে যেতাম খাঁচা খুলে । 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...