Thursday, March 7, 2019

রৌদ্র বিকেল


রৌদ্র বিকেল
................. ঋষি
=============================================
পুরোপুরি হিসেবি আমি
অথচ বড্ড বেশি মন ভোলা ,ভুলো স্বভাব।
আসলে অভাব হয়তো ছিল
হয়তোবা কিছুটা একা  থাকার স্বভাব।
এই শহরের মতো
এই রৌদ্র বিকেলে মনের লুকোনো তোমার মতো। 
.
কবি ,পত্রিকা ,আঙ্গিক
কলেজ ব্যালকনি ,তোমার ঠোঁট ,প্রথম পাওয়া ,স্পর্শ লোভ।
আজ হিসেব করতে বসলে কেমন যেন বেহিসেবি আমি
বড় বেশি একলা মনে হয়।
অনেক কিছু লুকোনো ডাইরির পাতায়
তোমার চুরি যাওয়া টিপ্ ,সেই দুপুরে তোমার ব্লাউজের ছেঁড়া হুক
দুটো রুমাল ,তোমার ভাঙা চুড়ির  টুকরো সব আছে।
কিন্তু চুরি গেছে বহু কিছু ,বেঁচে থাকার অনেকটুকু
বসন্তের দুপুর ,তোমার চাহুনি ,তোমার ঝগড়া
আমার হাসি ,
শুধু কবিতার পাতায় আজকাল ছবি আঁকতে ইচ্ছে হয়
ছবি আঁকা হয়ে গেলে ,বারংবার শুধু তোমার মুখ মনে হয়।
.
পুরোপুরি হিসেবি আমি
তবু দেওয়া নেওয়া ,দাঁড়িপাল্লার কাঁটা সব ব্রাত্য আজ ।
কিছু গল্প লুকোনো থেকে যায়
কিছু গল্প শহরের বুকে আমার মতো গুমরে মরে।
তাতে কি ,সময় চলছে
যেমন চলছে এই রৌদ্র বিকেলে তোমার কবিতা লেখা। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...