Saturday, March 2, 2019

অচেনা (২)

অচেনা (২)
....................... ঋষি
=====================================================
খুঁজছিলাম তোমার ঘর
একলা পথের ধরে দাঁড়িয়ে দেখা যেন বিশাল সমুদ্র।
আজকাল তোমার মুখটা ক্যামোফ্লেজ করে
কেমন যেন বদলে যায় পৃথিবীর মতো।
পৃথিবীর কথা যখন বলতে হলো চলন্তিকা
আজকাল আমার আর নিজেকে মানুষ বলে মনে হয় না।
.
সাতসমুদ্রের পাড়ে
শ্বাশত কোনো আগুনের ভিতর বড়ো বেশি অভ্যস্ত আমি তোমাকে দেখায়।
বুকে ঝড় ওঠে ,গলার কাছে আটকে থাকে শব্দগুলো
যত গন্ডগোল ,কিছুতেই সত্যি বলা হয় না।
অভ্যস্ত কথোপকথন ,অভ্যস্ত ঝোড়ো হাওয়া
অভ্যস্ত প্রাচীন মন্দিরের গায়ে জমতে থাকা শেওলা।
সময় জামা বদলায়
আমি কোনো ছেঁড়া পাঞ্জাবির পকেটে হাত দিয়ে তোমাকে খুঁজি।
কখনো স্বপ্নে সেই ভাঙা ঘর ,ভাঙা দরজার ওপারে তুমি
আমি চোখ রগড়ায় বড় চেনা অথচ অচেনা তুমি।
সময় পেরোয় ক্রমাগত ধৃষ্টতায় আমি মুখ লুকোয় তোমার বুকে
খুঁজে পায় দুটো হলুদ পাখি ,বড় আদরের।
.
খুঁজছিলাম তোমার ঘর
একলা সমুদ্রের ওপারে তখন অনবরত গম্ভীর আহবান।
আজকাল আমার সমুদ্রকেও বড় অচেনা লাগে
কেমন দূরে সরতে থাকে।
শুধু পৃথিবীর পথে হাঁটতে ,হাঁটতে চলন্তিকা
আজকাল কেন যেন নিজেকে বড় এক মনে হয়।

.

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...