Saturday, March 2, 2019

আজকাল পাও জমিপে

আজকাল পাও জমিপে
.... ঋষি
======================================================
সময়ের আঁচলে লুকোনো মুখ
তুমি আমি ব্রাত্য বড়।
শব্দের জাগলিং ,ওঠা ,পড়া ,ভাঙা  ,গড়া আমি বুঝি
তুমি বোঝো জীবনের দিনলিপি।
কাটানো সময় ,দুর্বলতা ,মুহূর্ত ,অনবরত ক্ষরণ বুকের ভাঁজে
সময়ের মেদুরতা।
.
চলন্তিকা আমি ডাইরি লেখা ছেড়ে দিয়েছি
আমার ভাবনারা বদলাতে বদলাতে আজ বস্তাপচা এই শহরের কাহিনী।
যেখানে পলিউশন আছে ,আছে ট্রাফিক
আছে ১০-৫ অজস্র ক্লান্ত মুখ ,সংসার ,সঞ্চয় ,ভবিষ্যৎ
কিন্তু স্বপ্নগুলো ব্রাত্য বড় সেখানে।
সেই গানটা "আজকাল পাও জমিপে নেহি পরতে মেরে
অদ্ভুত এই সময়ের দর্পনে ,তাও সম্ভব।
কেন যে আজকাল রাতে ঘুম আসে না
কেন যে আজকাল শুধু সময়ের অবান্তরতা পান্তাভাত আর নুন
বুঝে উঠতে পারি না।
আজ কোনো স্বপ্ন আসে না আর
কতদিন হয়ে গেছে আমি স্বপ্ন লিখিনি
লিখিনি কবিতা।
.
সময়ের আঁচলে লুকোনো মুখ
আমি ,তুমি শুধু বাঁচা।
আমি সেই বাঁচার গভীরে কোনো স্বপ্ন খুঁজে পাই না
পাই শুধু তোমার ক্লান্ত মুখ।
তুমি হাসো চলন্তিকা ,যেমন সর্বদা আমার কানের ভিতর সময়ের হাসি
আর সময়ের ব্যস্ততা।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...