Thursday, November 3, 2022

মাতাল

মাতাল 
..ঋষি 
.
নির্বাসিত জীবন
সাময়িক বাসস্টপে অপেক্ষামান যাত্রী আমি,
পথচলতি লাথি মারি নেশার বোতলে,
ভেঙে যাওয়া সম্ভ্রমে হিসেবি মানুষ বাঁচিয়ে চলে
সামাজিক নাগরিক ভুমিকায় যাতে কারোর   সময়ের দাগ না পরে। 
.
তুমি ঘুমিয়ে পড়ো রাত এগারোটায় তোমার ঘুমোবার অভ্যেস
তুমি পাখা মেলে ধরো সময়ের আকাশে তোমার ওড়ার অভ্যেস,
আমি একমনে দিনগুনি
বারংবার নিয়ম ভাঙি,ভেঙে ফেলি হিসেবের দোর
তারপর অপেক্ষারত যাত্রীশালায় অপেক্ষা করি
তুমি হয়তো আসবে। 
.
দূরে কোথাও তোমার হিসেবের বাজারে তখন 
সম্পর্কের বিকাশ
আমি তোমার বারান্দার নিচে দাঁড়াই 
চোখ বুজি, চোখ খুলি একটা ম্যাজিক খুঁজতে চাই
ওইতো তুমি
ওইতো তোমার পায়ের শব্দ 
তারপর বুঝি আমি ভুল বারংবার আর্যভট্টের গণিতে
চাণক্যের ভাবনায়।
আমি ভুল তবু  নিয়ম করে বাসস্টপে দাঁড়াই 
আমার টলমল পায়ের দিকে চেয়ে লোকে বলে আমি মাতাল
তারা দূরে সরে যায় 
তারা কবি বলে আমাকে আমার কবিতায় 
অথচ আমি বলতে পারি না কাউকেই মাতালদের পৃথিবীতে আমি রাজা
আমার কোন আর কোন দেনা নেই
নেই শোক,শুধু একটা অনিয়ম বাঁচা ।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...