Wednesday, November 9, 2022

তাসের সেই জোকার

 


তাসের সেই জোকার 

... ঋষি 

.

বেশ বলছে সময়, ভুল তবে ভালোবাসা 

বেশ বলছে সময়, ভুল তবে হাত ধরে হাঁটা 

মাঠের পর মাঠ পেরিয়ে তুমি ইতিহাস বইতে আইসযুগের ম্যামথ হতে পারো 

কিন্তু আমি ইতিহাসে মাথামোটা সেই ছাত্র 

তাই প্রত্যাবর্তনেও বাঁচতে পারছি না 

কারণ আমি জানি আমি শুধু তোমার ভাবনায় আর অবসরে থাকি । 

.

মৃত্যুর আশংকা নিয়ে প্রতিদিন এই শহরে পথ চলি আমি 

আসলে অভ্যেসের দাস মানুষ ,

তাই তো খুব সহজেই তুমি আমাকে বলতেই পারো ইউসলেস স্পাইনলেস ফেলো 

তাই খুব সহজে মোমের আগুন নিজের শরীরে ফেলে 

আমি গিয়ে দাঁড়াতেই পারি প্রতিবার মৃত্যুর ওপারে 

তুমি তখন সংসারে খেলনাবাটি খেলো। 

.

ভালোবাসা অকশনে ওঠে বারংবার 

কয়েকশো প্রাচীর পেরিয়ে একটা বোবা পাগলাটে লোক ফ্যালফ্যাল করে তাকায় ,

ভালোবাসাও বিক্রি হয় তবে 

রাস্তায় দাঁড়িয়ে কুড়িয়ে পাওয়া চারানা সকলের পক্ষে গোটা করে সম্ভব না 

কেউ কেউ রাস্তায় দাঁড়িয়ে থাকে অপেক্ষায়,

সকলে বাদশা ,বিবি ,গোলামের খেলাটা খেলতে পারে না 

কেউ কেউ এক দানেই আমির হয়ে যায়। 

আমি আমির হতে চাই নি 

শুধু মনুষ্যত্ব চেয়েছি

বাঁচতে চেয়েছি সময়ের ওপারে সেই তাসের ঘরের অপেক্ষায়

সময়ের খেলাটা আমি বুঝি নি 

তবুও বোকা ,তবুও হাসছি আমি 

অথচ তুমি খুব সহজে বুঝে গেলে আমি তাসের সেই জোকার

তবুও আমার সাথে ভালো থাকতে পারছো না ।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...