Wednesday, November 2, 2022

এক বৃদ্ধ ভালোবাসা

 এক বৃদ্ধ ভালোবাসা 

.... ঋষি 

.

অনেক কিছু বুঝে উঠলাম 

উঠে পড়লাম তোমার চোখের চাহুনির সেই বাসেতে 

বাসের জানলায় চোখ রাখলাম 

দেখলাম এক বৃদ্ধ ক্রাচ এ ভর করে রাস্তা পার হচ্ছে 

চারিপাশে আয়োজন ,প্রয়োজন ,নিবেদন ,আবেদন 

কিন্তু বুঝলাম না প্রশ্নটা 

ভালোবাসার বয়স কত ?

.

সমস্ত হিসেবের পর দরজা খুলে তোমার বুকের বন্ধনীতে আগল দিলাম 

বুক ঠেকলো কিনা জানি না 

তবে মিশে যেতে চেয়েছিলাম ,

হতাশা হাতড়ে তোমার বুকের গভীরে দেখলাম সেই বৃদ্ধকে 

চিনতে পারলাম নিজেকে, 

সময় বদলেছে ,মানুষ বদলেছে ,বুকের ক্যাবিনেটে বদলে গেছে পরিসংখ্যান 

তোমার চাহুনিতে আমি হয়তো একটা অভিজ্ঞতা 

কিন্তু বুঝলাম না প্রশ্নটা

ভালোবাসা শরীর ,সময় না অবান্তর কিছু বাড়তি সময় ?

.

অনেক দখলদারি ,অজস্র গাছের চারা 

                                  ওগুলো সব ভালোবাসা 

তোমার শাড়ির গিঁটে লেগে আছে অসংখ্য দাবার ছক 

ঘোড়া দৌড়োচ্ছে ,হাতি এগোচ্ছে ,তুমি তোমার বাদশা আগলাচ্ছো। 

আমি তোমার ঠোঁটের গ্লাসে নিয়মিত জীবন পান করছি 

তবু বসে আছি তোমার চোখের বাসের  জানলায়  

আমি দেখছি সেই বৃদ্ধ ক্রাচ ওয়ালা ভদ্রলোকের চারিপাশে জ্যাম জমে গেছে 

কোনদিকে যাবে বৃদ্ধ ?

পথচলতি কেউ হাতে গুঁজে দিচ্ছে মায়া ,স্নেহ আর ভালোবাসা 

আমার ভিতরে কেউ ধিক্কার দিচ্ছে 

                                     ভিক্ষা ,ভিক্ষা ?

আমি চিৎকার করছি ,,,,,,,,,,,,,,,,,,,আমি ভিক্ষা চাই নি 

চেয়েছি শুধু এই জীবনের রাস্তাটা  পার করতে

কিন্তু একটা প্রশ্ন মনের মাঝে 

ভালোবাসা কি তবে কারণ খোঁজে ?   



No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...