Thursday, November 24, 2022

নিদ্রা

নিদ্রা
.. ঋষি 
.
নিদ্রা তুমি কেমন আছো? 
অনেকদিন হলো রাত্রে আর জড়িয়ে ধরো না আমায় 
আমাকে বলো না আর একটু আদর করবি 
ঘুম আসছে না কিছুতেই,
আজ অনেকদিন হলো তোমার শরীরের গন্ধটা আমি অন্ধকারে হাতড়াই 
কিন্তু কিছুতেই ঘুম খুঁজে পাই না।
.
নিদ্রা বহুদিন যাওয়া হয় না তোমার স্বপ্নের বাড়িটায় 
জানি না তোমার ছোটবেলার লজেন্সকাকু আর কতটা বুড়িয়েছে এতদিনে, 
জানি না তোমার বাড়ির সামনে নিমগাছটা আছে কিনা
শেষবার শুনেছিলাম তোমার বাড়ির  রাস্তাটা চৌড়া হবে
তাই গাছটাকে কাটতে হবে। 
.
নিদ্রা ইদানীং তোমাকে আমি কোত্থাও খুঁজে পাই না
তোমার কি আজও আমাকে মনে পড়ে?
অকারণে আগের মত মনখারাপ হয় তোমার? 
নাকি আমার মত তোমারও আজ ভাঙা দুপুর আর এক পশলা বৃষ্টি। 
নিদ্রা তুমি কি আজও সেই ফেরিঘাটে আসো
আজও কি তোমার খুব সকালে ঘুম ভেঙে যায়
তারপর ব্যাস্ত শহরের চিৎকার আর  সারাদিন খাটাখাটুনির পরে রাতের অন্ধকারে কান্না পায়,
ঘুম আসে না কিছুতেই, 
আজও কি মনের না বলা কথাগুলো তুমি কবিতায় লেখো
তারপর মনে মনে ঠিক আমার মত বলো 
একদিন ঠিক হবে 
একদিন ঠিক ঘুমিয়ে পড়তে হবে। 
তবে কি জানো নিদ্রা
সেদিন সেই শান্তির ঘুমের জন্য নরম বিছানা কিংবা তোমার বুক কোনটাই থাকবে না
থাকবে আগুনে পূড়তে থাকা কিছু অতৃপ্তি আর কিছু অভিমান। 



No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...