Tuesday, November 8, 2022

চরিত্রহীন

 চরিত্রহীন 

... ঋষি 

.

I am not Sure what I am supposed to be doing in life,but I will tell you this I am not doing anything......

মাঝে মাঝে এই দেশটার  উপর বড় মায়া 

এত ধুলো জমে আছে সারা দেশে 

সারা দেশময় লোডশেডিং 

তবু লোডশেডিং শব্দটা সকালে ডেলি প্যাসেঞ্জার ট্রেমে শহরের কাজ করতে আসা মেয়েগুলোর মুখেই শুনি বেশি ,

ইদানিং তো দেশপ্রেমিক শব্দটা থক by by by কেমন যেন পেচ্ছাবের গন্ধ আসে অথচ  মানুষগুলোর খোলা আকাশের নিচে প্রাতঃকার্যে নগ্নতা আঙ্গুল ছুঁড়ে দেয়। 

.pp

হাসবেন না মশাই 

দিনাআনি  মানুষের ঘরে সারা বছর শীতকাল থাকে ,

কারণ তাদের কাঁপতে হয় 

সে বৃষ্টি হোক ,সে দেশ বন্ধ হোক , খিদে হোক কিংবা কুকুর বিড়ালের প্রসবযন্ত্রণা

একটা ভয় তো থেকেই যায় 

কারণ এই দেশের ধুলোয় আজকাল মানুষের পোড়া চামড়ার গন্ধ থাকে। 

.

কখনো সময় কিনতে চাই নি ,তাই ঘড়ির প্রসঙ্গ এলেই 

আমি কবি হয়ে যাই 

সকলে বলে শালা কাজ নেই পাগলামি ,

আমার মনে পরে তুমি বেশ্যা ,তুমি সাধু ,আর আমি হলাম মুদির দোকানি 

আমি খিদেও বেচি ,ব্যাবসা বাড়াতে ধার দি 

আবার রাত হলে হাড়কাটা গলির মোড়ে চাঁদের দিকে তাকাই 

দেখি কিভাবে বেআব্রু হয় দেশ খিদের বদলে বেশ্যার দরজায়

অথচ কেউ জানতে চাই নি কোনোদিন 

জায়গাটার নাম হাড়কাটা হলো কেন ?

অনুমতি নেই জানি ,তবু মাঝ রাতে আমি চলন্তিকার কাছে দাঁড়াই 

তাকে প্রশ্ন করি ,তোর রাত হলেই আমার কথা মনে পরে 

চলন্তিকা হাসে বলে এই দেশে সব কবিতারা চিরকাল চরিত্রহীন। 

   



  

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...