Wednesday, November 9, 2022

অস্বস্তি

 অস্বস্তি 

... ঋষি 


সময়ের ঘর থেকে মৃত্যুর ঘরের দূরত্ব তুমি গুলিয়ে ফেলছো বারংবার 

আমি বুদ্ধিমান ছিলাম না কোনোদিন ,

তুমি গাছের পাশে দাঁড়িয়ে চাঁদের স্বপ্ন দেখছো 

সেও ভালো 

কিন্তু আমি যা জানি তুমি জানো না 

যে সবুজ পাতাগুলো তুমি নিশ্বাস বলে জড়িয়ে ধরো 

সেগুলো আসলে পাথর। 

.

তুমি বন্যার ত্রানে ভেসে যাওয়া গাছেদের দেখে মায়া করো 

কেউ যদি বলে ভালোবাসি তাকে দেও মৃত্যুর দন্ড 

আমি জানি তুমি সময়ের ওপারে দাঁড়িয়ে সেই নেমেসিস্ 

যার অপেক্ষায় উত্তরগুলো প্রশ্নের মতো 

আর প্রশ্নগুলো 

স্কেচ পেন্সিলে আঁকা সেই ছবি 

যেগুলো তুমি স্বপ্নে দেখো। 

.

সময়ের ঘরে তুমি দাঁত দিয়ে চেপে ধরো অস্বস্তি 

বৃষ্টির ঘরে দাঁড়িয়ে জলের ফোঁটাকে কাঁচের গুঁড়োয় মিলিয়ে ফেলো,

সময়ে চোখ খোলো 

চোখ বুজে কল্পনায় দেখে ফেলো তুমি নিরুদ্দেশ ,

পথ খুঁজতে শত্রূর গোলা বারুদ ছাড়িয়ে হঠাৎ তুমি বাউলিনি হয়ে যায় 

হয়ে যাও একা 

গেয়ে ওঠো "আমার প্রাণের মানুষ আছে প্রাণে

তাই হেরি তায় সকল খানে "।।

সময়ের ঘর থেকে মৃত্যুর ঘরের দূরত্ব তুমি গুলিয়ে ফেলছো বারংবার 

আমি সময়ের ছিলাম না বারংবার 

কিন্তু আমি নিরুদ্দেশ নই 

কিংবা আমার উদ্দেশ্যে কোথাও কাঁচের বৃষ্টি হয় 

কারণ সবুজ দংশনগুলো কখনোই অস্বস্তিতে ভোগে না। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...