Tuesday, November 8, 2022

নীল পাহাড়ের ঘরে

 নীল পাহাড়ের ঘরে 

.. ঋষি 


তুমি কি আবারও সেই গল্পটা শুনতে চাও 

নীল রঙের পাহাড় আকাশ ছিঁড়ে মেঘেদের ঘরে গেছে 

সেখানে মেঘেদের ঘরটা ছোট 

তাই তুমি ঘরে বাইরে দাঁড়িয়ে আছো আজ বহুদিন 

আসলে তুমি মেঘেতেও আছো ,আছো নীল পাহাড়ের ঘরে 

বোধহয় সংসার শব্দটা এমনি ,স্বজনহারা। 

.

জীবন যাদের ওম দেয় নি 

দেয় নি মাথার উপর একটা কংক্রিট  ছাদ 

তাদের চুক্তি আর মুক্তির মাঝে বিশেষ তফাৎ নেই 

তফাৎ একটাই তুমি বাঁচতে চাইছো ,

অথচ ঘরের বাইরে মাথা নিচু করে দাঁড়িয়ে তোমার জীবিত ঈশ্বর 

ইদানিং ব্যস্ততায় তোমাকে ভোলাচ্ছে। 

.

আমি গল্পের শেষটুকু লিখতে চাইছি 

আমি কারোর নাম না করেই বলছি 

আমি ঈশ্বরের কাছে প্ৰাৰ্থনা রাখি তুমি যদি জন্মাওআবার 

তোমার স্তনের মাটিতে আমাকে বুনতে দিও ফসল ,

এর থেকে বেশি নিলজ্জ আমি হতে পারি না 

তাই আমি চাই 

৭২ বছর বয়স্ক  সমরেশ যাতে আগামী জন্মে আর খুন না করে তোমাকে 

১২ বছরের তসলিমা ট্রেইনের কামড়ায় যাতে নগ্ন না হয় 

২৬ বছরের  ভ্যান গগ কান কেটে ভালোবাসি বলে পাগলামি না করে ,

তোমাকে যাতে আবারও মেঘেদের ঘরে না যেতে হয় 

তুমি যেন সংসারী হও তোমার নীল পাহাড়ের ঘরে। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...