Tuesday, September 17, 2024

প্রতিবিম্ব

ভাঙা মধ্যহ্নের কোলাজ খুলে পড়ছে
তার সাথে ক্রমশ বাড়ছে এ শহরের তাপমাত্রা
ক্রমশ আগুনের পরিসরে
তুমি ফিরছো,
আর ফিরছে এ শহরের সাধারণের সত্যিগুলো
খিদের শহরে সাদা ভাতের পরিসংখ্যানে
মানুষের বুক পকেটে ভালোবাসা আজ শুধু সত্যিটুকু। 
.
বিশ্বাস করো আমি আর কোনদিন শরীর লিখবো না
কিন্তু তুমি জানো কবিরা মিথ্যেবাদী 
তাই বিছানায় শুয়ে থাকা রক্তমাংসের তুমিটুকু সিম্বলিক
সে তো শরীর নয়,
এক শান্তি উপত্যকায় শুয়ে থাকা বাস্প ঢেউ
আমার মতো কেউ
হাতড়াচ্ছে। 
.
বুক আর সুখের মাঝখানে একফালি স্পেস
ডেমোক্রেটিক মুভমেন্টে একটাই পাওনা
সে তুমি যেখানেই যাওনা,
ক্রমশ এক ফ্ল্যাসব্যাক স্টেজে আমি মুখ থুবড়ে
তোমার বুকের উচ্চতায় আমার ক্লান্তি লুকোনো
লুকোনো এই ক্লান্ত শহরের ঘুম। 
সে এক অভিজ্ঞতার ভ্রমণে আমি আলেকজেন্ডার
আমাত ঘোড়ার লাগামে রক্তাক্ত দৈনন্দিন 
কে জিতছে, কে হারছে আমি জানি না
শুধু জানি শরীরে ভালোবাসা লিখলেই ঈশ্বরের মুখভার
আর ভালোবেসে শরীর লিখলেই,
                হা ঈশ্বর! 
সুতরাং আর শরীর নয় 
এবার ভালোবাসা পৌরাণিক নগ্নতায়
সত্যিটুকু গোপনেই থাক না........ 
.
প্রতিবিম্ব 
.. ঋষি 





No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...