Monday, September 9, 2024

বাংলা বাজার

আমি বাংলা বাজার থেকে জনগন বলছি
আমার রাজ্য পশ্চিমবঙ্গ, জেলা মানুষ,পেশা মানুষ 
আমার ভোটারকার্ড প্রমাণ করছে আমি ভারতীয়
সুতরাং ধর্ম নিয়ে ছেলে খেলা করবেন না প্লিজ
কারণ আমার কোন ধর্ম নেই,
আমার সমস্ত সনাক্তকরণ প্রমাণ করে বারংবার
আমার কোন রাজনিতী নেই, রং নেই, পতাকা নেই
শুধু একটাই পরিচয় 
আমি মানুষ এবং এই গনতান্ত্রিক ভারতবর্ষের নাগরিক। 
.
উত্তর, দক্ষিন, পুর্ব, পশ্চিম
প্রশ্ন করছি আপনাকে? 
আপনার জেলার রং কি ?  আপনার ধর্ম কি ? 
শুনেছিলাম যা নেই ভারতে,তাই নাকি আছে মহাভারতে
এখন প্রশ্ন 
আপনি কোন রোলটা প্লে করছেন 
যুধিষ্ঠির, ধৃতরাষ্ট্র, শকুনি,ভীষ্ম নাকি পাঞ্চালী, 
কিন্তু ম্যাডাম আমার মনে হয় 
আপনার জাতে কেউ কোনদিন মহাভারত পড়ে নি। 
.
একটা জলজ্যান্ত মেয়ে বারংবার ধর্ষিত হলো 
সারা পশ্চিমবঙ্গ তথা সারা পৃথিবীর ১৩০টা দেশ মিছিল করলো
আপনি সাদা শাড়ি আর চটি পড়ে নাটকে নেমেছেন
জনগন সবাই বোকা? 
এখন প্রশ্ন আপনার বাড়িতে কি মেয়ে, বউ নেই ? 
আপনার মেরুদন্ডে কি মানুষ নেই ? 
জানি আপনা খেলা শেষ হয় নি ফুটন্ত যৌবনে আজ উৎসব 
কিন্তু আমরা যে আর ভুলছি না
আমরা যে আর থামছি না
কি করবেন সত্যি বলছি
আপনাকে আর ভয় পাচ্ছি না। 
.
এটা সিধা প্রসারন
জনগনের আওয়াজ, 
আজ কোন লজ্জা নেই আপনাকে প্রশ্ন করতে
ম্যাডাম আপনার শাড়ি কই ? 
.
বাংলা বাজার
.. ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...