Friday, September 6, 2024

আমার মৃত্যুটা ভুলে যাস না


সে আসে ইদানীং 
নিয়ম করে আসে প্রতি মুহুর্তে সকাল থেকে দিনভর
সেই নয়ই আগস্ট থেকে রোজ আসে সে 
প্রতিটি মানুষের দরজায় কড়া নেড়ে বলে 
ওরে মানুষ তোরা তোদের মেরুদণ্ডটা দেখ এবার
কোমরটা এপাশ ওপাশ নাড়া একটু
আর ঘুমাস না ! ওঠ। ওঠ এবার।
.
সারাদিন কাটে, সারারাত কাটে, সপ্তাহ কাটে
সেই মেয়েটা প্রতিটি  মানুষের কানে ফিসফিস করে
বলে আর কবে ? 
সহমত আদায় হচ্ছে, অহিংস আন্দোলন হচ্ছে
রাতভর প্রতিবাদ হচ্ছে,বিচার চেয়ে চিৎকার হচ্ছে
কেস খুলছে, পুলিশ ট্রান্সফার হচ্ছে 
প্রতিবাদী গান, প্রতিবাদী লেখা,প্রতিবাদী আবৃত্তি হচ্ছে
বিচারের আশায় পথ নাটিকা, 
উপরের মহলে ক্রমাগত চোখ রাঙানো সব চলছে
কিন্তু মানুষ আমার বিচার কই? 
.
সে ইদানীং আসে মানুষের কানে কানে কাঁদে আর বলে
আমি আর নেই , ওরা আমায় বাঁচতে দেয় নি,
এ শহরটা তো আমারও ছিল সেদিন
আমি লড়েছিলাম, সেদিন সারারাত একলা লড়েছিলাম
কিন্তু পারি নি একদল ক্ষুদার্থ জানোয়ারদের সাথে, 
পারি নি সেদিন আমার চীৎকারে তোদের ঘুম ভাঙাতে।
কিন্তু আজ তোরা সেই আমার জন্য একসাথে
তোদের হাতে হাত,মুখে স্লোগান, প্রতিবাদ
এক নতুন শুরু
আজ আর মাথা নোয়াস না প্লিজ
আমার নৃশংস নারকীয় মৃত্যুর উত্তর চাই। 
তাই আর ঘুমোস না মানুষ,জাগ, ওঠ,মশাল জ্বাল 
আর অন্ধকার নয়, আর কোন অজুহাত নয়
চীৎকার কর আমার জন্য,
আগামীর তোদের মেয়ে সন্তানদের জন্য
জবাব চাই...... 
আমার মৃত্যুটাকে ভুলে যাস না,প্লিজ। 
.
আমার মৃত্যুটা ভুলে যাস না
... ঋষি 

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...