Friday, March 16, 2018

জলের জীবন

জলের জীবন
.........ঋষি
***********************************************
জানিস চলন্তিকা কাল আবার সেই স্বপ্নটা দেখলাম
জলের হাজার মাইল নীচে শুয়ে আছি আমি মৃতদেহ।
অজস্র সময়ের ঝরনায় তুই আর আমি
অনেক খুঁজেছি জলের চোখে জীবন দিয়ে জলের কবিতায়,, তুই।
বাঁচার পরে সত্যি কি আমার মৃতদেহ আরো বেশি বেঁচে স্রোতের অনেক নীচে
কিন্তু তুই ছাড়া ঘনঘোর শ্যাওলার স্বপ্নের  মজঝিম আমি মৃতদেহ।

ভাবতে পারছিলাম কই
শুয়ে আছি, জলের ভিতরে জলের ঘাম ঝরে পড়ছে।
ভুলছিলাম কই তোর যোনিদেশে, খুব প্রিয় সঙ্গম
একদিন যেভাবে ঘাম হয়ে মিশে যায় নিরালা কোন দিনে।
যেভাবে সমস্ত তোর কথারা কখন যেন কবিতা বলে
বুকের ভিতর জমানো রক্তফোঁটা  আসলে শুধু তুই।
ঘুম ভেঙে গেলো
রাতের ভিতরে হাতের দশটি আঙুল ঢুকিয়ে দেখি কামনাময় রেত।
আসলে জলের নীচে শুয়ে যে শরীর সে শুধু মৃতদেহ
আর এই জন্মে আলো হয়ে একসাথে ... আমাদের মৃত দেহ।

আমাদের মৃত দেহ, চলন্তিকা আর আমি
তবু স্বপ্নের ভিতর হাজারো সাপ আমাকে জড়িয়ে ধরছে।
রঙিন মাছেরা খুঁটে খাচ্ছে আমার মৃত শব
জীবন তো আসলে অনেক রঙিন,শুধু অন্ধকার জলের তলায় আমি।
জলের নীচে জলহীন, আমার চোখে,আমার সুখে
যত জড়ানো  ম্যাজিকের দিন, হাজার মহাকাল তলে একসাথে আমরা।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...