Sunday, March 4, 2018

যদি তোমাকে


যদি তোমাকে
,,,,,,ঋষি
...................................................................
আমার কোন গন্তব্য নেই
শুধুই পরে থাকা পথ,আসলে আমার কোন পথও নেই।
আমার কোন শহর নেই
শুধু শহরের বাসিন্দা আমি,বন্ধ জানলা দরজা,এক চিলতে ঘর।
আমার কোন ঘর নেই
শুধু ঘরের মতো দেখতে এই জীবন,পথ চলা।

যতটুকু থেমে থাকা, যতটুকু ভালোবাসা
কেবল চলার পথে উত্তাপের খোঁজ।
প্রতিদিন চোখ পড়ে দুপুর-উদাসী জানালাতে
কাজল টানা চোখ, পৌরুষের ভিটে,তুমি একা, বড় একা।
সামনে রৌদ্রমাখা পথ, বসন্তের উত্তাপে সেঁকতে থাকা জীবন
একলা দাঁড়ান রোদে।
তোমার জানলা জুড়ে কবিতার নির্যাস
তোমার জানলা ডাকে,ডাকে নাম না জানা নীল পাখিটা।
তোমার শহর বলে, কাছে এসো,পথ মিশে যেতে চায়
নীল পাখিটা ডেকে ওঠে।

আমার গন্তব্য নেই, আজ কেন কখনো ছিল না
তবু আমি তোমার দরজায় দু দন্ড দাঁড়াই,ঘড়ির কাঁটা।
সরতে থাকা নরম কিছু মায়া,টিক টিক কানের কাছে
অসহ্য একলা দুপুর তারপর  মায়াবী বিকেল।
শহরের অলি গলি যত
আমি পথ খুঁজি, খুঁজি ঘর,যদি পাই তোমাকে।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...