Friday, March 2, 2018

আমার আকাশ

আমার আকাশ
,,,,,,,,ঋষি
**********************-*******************
চলন্তিকা তুমি আকাশ হতে পারো?
হতে পারো না গভীর কোন রঙিন নক্ষত্র অন্ধকার রাতে।
সামনে পরে আছে রঙিন স্নানঘর
তোমার ত্বকের সে নতুন ঘ্রাণ, সুস্বাদু স্বেদ, সেইসব মদিরা বসন্ত আহা।
স্নানঘরে যত রঙ ধুয়েছিলে
যেন বর্ণিল , যেন ফিরে আসা বসন্তের আমন্ত্রন।

বিপন্ন আমার রঙঋতু
বিপন্ন মানবিকতার আয়নায় অন্য মানুষ।
আকাশের নক্ষত্র ফুল যদি বৃষ্টি হয়ে নেমে আসে মধ্যরাতে
আমি তুলি ধরে আকাশ আঁকতে ব্যাস্ত তখন।
আমার আদরের ক্ষত, তোমার শাঁওতালী নাচ
সুরের তালে পুড়ে যাওয়া ন্যাড়া পোড়া সেই আদরের ঘর।
মাটির ঘ্রান,রবি ঠাকুরের গান
লিখতে পারি নি উপস্থিতি,আকাশের নক্ষত্র স্পন্দন।
শব্দরা বিলকুল ছেড়ে চলে গেলে, আর কি পড়ে থাকে
মনে পড়ে স্মৃতির  আরাধনা চলন্তিকা।
আবিরের আদরের , শরীরের অববাহিকায় বসন্তের সুখ
কিছু তবু পড়ে থাকে অনুভূতি।

চলন্তিকা তুমি আদর হতে পারো
হতে পারো না কোন আগামী নক্ষত্রে লাল,নীল ফাগের রঙ।
বসন্তের কুহু, নিস্তব্ধ লাল পলাশে ঢাকা পথ
তুমি পথ চলেছো, পাশে আমি।
আর কিছু নয়, নতুন রঙ, নক্ষত্রখচিত আকাশ
অনুভবে হেরে যাওয়া সব অনুভব, আমার আকাশ।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...