Wednesday, March 14, 2018

মনখারাপের ডাইরি

মনখারাপের ডাইরি
,,,,,,,,ঋষি
*****************************************************
সিঁথি ভরে গাঢ় লাল রঙের সিঁদুর,হাতের শাঁখারা কথা বলে
বেনারসি শাড়ী,একটা হাত,দুটি হাত,হাতে হাত,ক্রমশ আরও।
চৌকাঠ পেরিয়েছিলে একদম ঠিকঠাক সংসার, গোছানো
অনেক বছর পর..বুকের  ভিতর তৃষ্ণা,তারপর মরুভুমি।
এখন..ও,,,,,কখনো,,,কখনো ভুল হয়
সত্যি একটা জীবন এমনি কেটে যায়।
জীবন শব্দটার মাটি জরিপ করে বুঝি,আসলে একটা স্বপ্ন
ক্লান্ত হয়ে হারাতে হারাতে ঘুমিয়ে পরে।
,
রাত আড়াইটের সময় একটা কুকুর ঘৌ করে ডাকবে
ঘুম ভাঙবে তোমার,আমার।
না ঘুমোনো কোকিল রাত্রি চিরে কুহু ডাকবে
পৃথিবী কতটা নিশ্চুপ এই সময় বোঝা যাবে,বুঝবে আমরা কতো বোবা।
এতগুলো বছর পর অনুভবে স্বপ্নের হাতছানি
সত্যি কতো কমদামী আমরা।
চৈত্রের বোবা বাতাসে তখন ফিসফিস সংলাপ
আদতে এই সংলাপে  লুকোনো বাঁচা।
,
এরপর তোমার লাল সিঁদুর,বেনারসি শাড়ী, হাতের শাঁখারা
খুলে বসবে মনখারাপের ডাইরি।
তাতে লেখা হবে আমি এখনো এই পৃথিবীতেই থাকি
ভাঙা খেলনারা তো আলাদা করে খেলাঘরে যায়না।
আমার রাতে ঘুম আসেনা,
আমার শরীরে আর কোনো হলুদ ফুল ফোটেনা।
দিনের বেলা রাত্রি ভেবে ঘুমিয়ে পড়ি
আর  তোমার স্বপ্নিল আদর,গন্ধ আমাকে ঘুম পাড়িয়ে দেয়।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...