Monday, September 12, 2022

চরিত্রহীন

 


চরিত্রহীন 

... ঋষি 

..

চরিত্র কথন 

পুরুষ ,নারী অবশেষে এক অন্ধকার অংশ ,

তুমি বলতেই পারো 

সময়ের বাইরে পা রাখা মানুষগুলোর  চরিত্র ভালো না 

তুমি ভাবতেই পারো 

বোধহয় সংবিধানের বাইরে সম্পর্কে  সবাই চরিত্রহীন। 

.

আমি অংশ খুঁজছি না 

বাতাসে উড়ছে আজকের বিশেষ খবর 

একজন মহিলা  জানলার বন্ধ পাল্লা  খুলে বাইরে সবুজ গাছটাকে দেখছে 

সে ভালোবাসে গাছটাকে ,

আমি নিচে দাঁড়িয়ে সেই মহিলাকে দেখছি ,আমার মতো অনেকে দেখছে 

আমি ভাবছি মহিলার ভাবনা আর অন্যরা বলছে আলো খুঁজছে মহিলা 

নিশ্চয় চরিত্রহীন। 

.

শুনতে পাই মহিলার স্বামী নাকি দারুন চাকরি করেন 

তিনি নাকি এই সময়ে সেখানে কোনো অফিসের  মিটিং এ আছেন

তার সঙ্গে আছেন তার সিক্রিয়েটারি ,অবশ্যই মেয়ে। 

আমি দেখছি মহিলাটি  জানলার বন্ধ পাল্লা খুলে বাইরে সবুজ গাছটাকে দেখছে 

দেখছে গাছের পাতায় সবুজ নিশ্বাস আর আশ্রয়ের পাখিগুলোকে, 

আর সেই সময় বন্ধ কামরায় কামার্ত এক পুরুষ আঁচড়াচ্ছে এক নারীকে 

আমি চিনতে পারছি মহিলার স্বামীকে। 

.

দৃশ্যায়ন শেষে আমি স্তব্ধ 

কিন্তু আপনাদের মতো আরো অনেকে বলছেন মহিলাটি চরিত্রহীন

আমি চিৎকার শুনতে পাচ্ছি সময়ের 

সময়  বলছে সমাজ - পুরুষতান্ত্রিক 

সময়  বলছে মানুষ - সাংবিধানিক 

সময়  বলছে নিয়ম - পৌরুষের 

আমি কান্না শুনতে পাচ্ছি সেই মহিলার 

সে বলছে - আলো খুঁজছি 

সে ভাবছে - বাঁচতে চাই 

সে করছে - অপেক্ষা 

 আর আপনাদের মতো আরো অনেকে যারা বলছে  শুনছি

মহিলাটি চরিত্রহীন কারণ সে বাঁচতে চায়।  




  


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...