Monday, September 5, 2022

জনগণ

 জনগণ 

.. ঋষি 


গোলাপী মাংস থেকে এখনো টাটকা রক্ত 

আমি দর্শক,আমি শ্রোতা ,আমি জনগণ ,

দুনিয়ার পাপ মুছে গেলে 

                 সকলে আত্মত্যাগ চায় ,

কিন্তু যে সময়ের মানুষ কাঙাল এবং অসহায় 

তার আত্মত্যাগ ?

.

অবাক হবার কিছু নেই 

প্রতিদিনকার মতো বাড়তে থাকা মুদ্রাস্ফীতি 

তার সাথে তাল রেখে বাড়তে থাকা জনগণের আতংক ,

আবার একটা উৎসব ,কেনা কাটি ,লোকলজ্জা 

জানি ভয় করছে জনগণ 

উপায় যে জগন্নাথ। 


.

আমি গোত্রের কথা ভাবছি 

মানুষের গোত্রগুলো সব বোধহয় একই জায়গায় জড়ো হয়েছে 

বাধ্যবাধকতা ,

মানুষকে  নিয়ে ভলিবল খেলেছে সময় 

মানুষের মাথার ঘুলিতে গুঁজে দিচ্ছে প্রতিদিনকার জি এস টি 

আজ তো খাদ্যে ,বস্ত্রে ,বাসস্থানে শুধু 

কাল হয়তো তোমার প্রদিনকার বাঁচায় 

কিংবা নিঃশ্বাসে। 

আমি অবাক হচ্ছি না মোটেই 

ধীরে ধীরে ভারপ্রাপ্ত হচ্ছে আমার দায়িত্ব ,আমার কারাগার 

ধীরে ধীরে অভ্যস্ত হচ্ছে জুতো ছিঁড়ে যাওয়ায় 

শধু দূরত্ব কমছে 

জনগণের  জীবনযাপন বোধহয় আগামীকাল জাদুঘরে থাকবে

আর সেই ক্ষুদার্থতার সাক্ষী হবে কোনো ফটোফ্রেম 

যা এই দুনিয়া শ্রেষ্ঠ ফটোগ্রাফি হবে।  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...