Monday, September 19, 2022

তোমার ঘরে বাস করে কয়জনা

 


তোমার ঘরে বাস করে কয়জনা 

.... ঋষি 

.

একটা সত্যি বলতে পারো চলন্তিকা 

ভালোবাসা নামক  ভদ্রলোক  গায়ে কি রঙের পোশাক পরে 

কিংবা আদৌ পোশাক পরে কিনা সেই ভদ্রলোক ?

ভালো -বাসা ,বলতে পারো চলন্তিকা 

এই বাসা মানে কি ?

এই বাসা মানে আমার  উপলব্ধি বলে তুমি অতিরিক্ত 

তুমি অপ্রয়োজনীয়। 

আর ভদ্রলোক হাসে হয়তো মনে মনে বলে 

তবুও আমায় ছাড়া বাঁচতে পারো না বাছা। 

.

চলন্তিকা তোমার নীল রঙের শাড়ি ,এক পৃথিবী ভাবনা 

চলন্তিকা তোমার স্বপ্নের শহর ,স্বপ্নিল বাঁচা 

চলন্তিকা তুমি এগোতে  জানো 

আর আমি পিছোতে ,

চলন্তিকা শেষ আধ ঘন্টায় তোমার ফোনে হাজারো আলপন

চলন্তিকা জানি  হাজারো মুখের মিছিলে তুমি হাসতে পারো 

চলন্তিকা তোমার মনের ঘরে শান্তি 

আর আমার মনের  ঘরে একটা প্রশ্ন ,বড়োই অশান্তি

আচ্ছা যারা ভালোবাসে ,তাদের কি কোনো ঘর থাকে  ?

যারা ভালোবাসে তারা কি কখনো ভালো থাকে ?

চলন্তিকা তুমি জানো সবই 

তবুও কেন জানতে চাও  who I'm in love with? 

আমার মনে হয় বোধহয় তুমি এটা জানো না 

What we have once enjoyed we can never lose. All that we love deeply becomes a part of us.

 .

চলন্তিকা জানো ভালোবাসা নামক ভদ্রলোক বড়ো বাউন্ডুলে 

জানি তার কোনো বাড়ি নেই ,নেই কোনো ঘর 

তার কোনো লোভ নেই ,নেই স্বভাব ,নেই সমাজ ,নেই চরিত্র 

তার চলার পথে কোনো দেওয়াল নেই  ,নেই অধিকার বোধ,

তার শুধু আমার নামে একটা আকাশ আছে 

আর আছে চোখ ভরা স্বপ্ন ,

আমি সব জানি চলন্তিকা , তবু জানো শুনতে পাই দূরে কোথাও বাঁশি বাজে 

আর বাঁশির সুরে সেই বাউলের  ধ্বনি 

"তোমার ঘরে বাস করে কারা

ও মন জান না,

তোমার ঘরে বসত করে কয় জনা,

মন জান না। "  


 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...