Tuesday, September 27, 2022

শারদীয়া (১)

 শারদীয়া (১)

... ঋষি 


ভালোবাসা মানে কত কিছু 

ভালোবাসা মানে তার পরে কিছু নেই 

কিন্তু পালাচ্ছি আমরা 

রান্নাঘরে ,চায়ের পাতায় ,উৎসবের ভিড়ে ,মানুষের মুখোশে 

শুধু আয়োজন আর প্রয়োজন 

আর আমাদের ভালোবাসা মরে যাচ্ছে । 

.

তোমাকে ভালোবাসার যোগ্য  নই আমি 

তাই মিশে থাকি মানুষের ভিড়ে ,

উপছে পড়া মানুষের ভীড় ,পুজো  প্যান্ডেল ,ঢাকের শব্দ 

কানে বড় লাগছে ,

আমি দাঁড়িয়ে শেষ প্রান্তে এক দর্শনার্থীদের ভিড়ে 

সকলে এগোচ্ছে ,আমি পিছিয়ে যাচ্ছি কেন ?

.

উৎসব তো আসলে আমার কাছে তোমাকে দেখার অজুহাত মাত্র 

উৎসব তো আসলে একটা ভালোবাসার কবিতা 

যা আমি লিখতে চেষ্টা করছি  

একটা দমকা হাওয়া তোমার চোখে চোখ,এক পলকা বৃষ্টি  

                     চোখ সরিয়ে নাও তুমি 

বলো ছোটোলোক ,এইভাবে হ্যাংলার মতো কেউ দেখে। 

আমি দেখি যতবার তুমি রঙিন শাড়িতে সময়ের মাঝে দাঁড়াও 

আমি দেখি যতবার  তুমি আমার হাত ধরে তুমুল ভিড়ে  হাঁটো 

তোমার প্রতিটা হাতছানি ,প্রতিটা মুহূর্ত আমি চিনি  

জানি তুমি দুরন্ত স্রোত ,মাতাল বৃষ্টি ,অনবদ্য কবিতা।  

যখন ভিড়ের মধ্যে  তুমি শক্ত করে চেপে ধরো আমার হাত

ঠিক ওই মুহূর্তগুলোতে

এত আলো, এত শব্দ, প্যান্ডেল ,প্রতিমা ,সময়ের ভিড়  

সব থেমে যায় 

শুধু থাকো তুমি আর একটা  অজুহাত উৎসব। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...