Thursday, September 1, 2022

শুধু তুমি ছাড়া



শুধু তুমি ছাড়া
.. ঋষি 

বুঝলেন প্রচুর পুরুষ দেখি চারপাশে ,কিন্তু প্রেমিক দেখি না,
                 পুরুষ মানে কি? 
              শুধুই বিপরীত লিঙ্গ নারীর 
আর প্রেমিক মানে কি শুধু যে ভালোবাসতে পারে
                        কিংবা জড়িয়ে বাঁচতে। 
আমার মনখারাপ করছে 
আমি আকাশ দেখছি তোমায় মনে পড়ছে, 
                 কে তুমি? 
শীত করছে বুকের কাছটা খালি 
আশ্রয় ?
বুঝলেন মশাই ভালোবাসার মানে আশ্রয়। 
.
আরে দাঁড়ান, দাঁড়ান, মেজাজ হারাচ্ছেন কেন 
                বলছি বলছি, শরীর তো? 
হ্যা জরুরী তো কিন্তু সবার আগে মানুষটা দরকার 
সেই মানুষটা যার হাত ধরে ছোট বাচ্চার মত ঘুরতে পারবো,হাসতে পারবো
যে বলবে শরীর খারাপ,আয় মাথায় হাত বুলিয়ে দি 
যে বৃষ্টিতে ভিজলে বকবে
যে সবসময় পাশে দাঁড়িয়ে বলবে আমি আছি 
সেই তো প্রেমিক, 
যে হাত ধরবে কিন্তু হাত ছাড়বে না। 
.
কিন্তু মশাই প্রেমিক হতে গেলে পুরুষ হতে হবে এমন কথা কি আছে,
                   শুধুমাত্র আশ্র‍য়টা দরকার 
সে ঝগড়া হোক, মন কষাকষি হোক 
                  সেই মানুষটাকে পাশে দরকার, 
আর দরকার একটা মনখারাপ 
                    তার থেকে দূরে থাকার জন্য। 
প্রতিটি পুরুষ প্রেমিক হতে পারে না যেমন 
প্রতিটা প্রেমিক যে পুরুষ হবে এমন তো কথা নেই ,
দিন বদলেছে 
      এখন সমকামী, সমলিঙ্গ, আরও কত কিছু
কিন্তু বিশ্বাস করুন প্রেমিক হতে গেলে যন্ত্রনাটা দরকার। 
.
আমি চলন্তিকার গাল টিপে বললাম তুই এত জানিস
চলন্তিকা আমাকে জড়িয়ে ধরলো
শুধু বললো  আমি কিছু জানি না 
কিছু জানতে চাই না শুধু তুমি ছাড়া।



No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...