Thursday, September 29, 2022

শুভ শারদীয়া (২)

শুভ শারদীয়া (২)
.. ঋষি 
একটা উৎসবের মত ঝলমলে দিন 
একটা দিন যেদিন তোমার সমস্ত ব্যস্ততার পর শুধু আমি 
হঠাৎ দেখা রাস্তা পারাপারে 
কি রে তুই? সেই মুখ,সেই ঠোঁট, ঠোঁটটা নড়ছে
কি যেন বলছে
ঢাকের শব্দ, সময়ের সম্মোহন, আমি কিছু বুঝতে পারছি না
ঠিক এমনি হবে। 
.
কোন এক অষ্টমীর বিকেলে যে শব্দরা, যে শাড়ীর রং, যে টিপ আমার পছন্দের 
যে বলতো আজ কি পড়বো শাড়ি না সালোয়ার? 
সে আজ হয়তো কোথাও নিজের সংসারে ধুলো ঝাড়তে ব্যস্ত 
সে হয়তো আজ বাঁচছে অন্য কারো সাথে
আসলে মানুষ যখন হাত ধরে তখন প্রতিশ্রুতি নেয় 
আর যখন হাত ছাড়ে তখন শুধু স্বার্থ। 
.
একটা রাত, শহরের অলিগলি ভেসে যাচ্ছে টুনি লাইটের আলোতে
সব তো আছে এখানে 
সেই প্যান্ডেল, সেই ঠাকুরের মুখ,বিশাল লাইন 
ফুচকা,আইস্ক্রিম আর আমি, 
আমি জানি তুমিও আছো কোথাও মা দুর্গার সংসারে,
শুধু আমি হারিয়ে গেছি মানুষের ভীড়ে
এক পদবীহীন ভালোবাসা
শুধু অপেক্ষায় কোন এক দিন দেখা হবে উৎসব ঠাসা মহানগরীর ভীড়ে কোন সন্ধ্যায়
হঠাৎ রাস্তা পারাপারে
তুমি হয়তো বলবে শুভ শারদীয়া
আমি কিন্তু সেদিনও বলতে পারবো না
আমার কাছে উৎসব মানে তুই।


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...