Monday, September 26, 2022

চিরকালীন

 চিরকালীন 

... ঋষি 


আমাদের পৃথিবী ,পরিবেশ সব আলাদা হলেও

একটা মিল আছে 

সে হলো সম্পর্কের ভিতর আমরা খুনোখুনি করি 

কিন্তু একে অপরকে খুন করতে চাই না কখনো

সম্পর্ক থেকে দূরে থাকার জন্য আমরা কামড়াকামড়ি করি 

কিন্তু তোমাকে ভালোবেসে কামড়ালে আমার দাঁতের দাগ পরে না । 

.

তুমি হয়তো বেড়ে উঠেছ গুলাম আলী কিংবা দেবব্রত শুনে 

আমি বেড়ে উঠেছি পাড়ার চায়ের ঠেক কিংবা পাড়ার ক্রিকেট ক্লাবে 

হয়তো তোমার নরম হাতে তখন অস্ট্রেলিয়ান পারফিউম 

সেই বয়সে আমার হাতে  বাজারের থলে ,দুটাকার পাট শাক ,

তোমার ডাইনিংটেবিল যেমন আলুখোসা ভাজার স্বাদ পাই নি কোনদিন 

তেমনি আমি পাই নি ব্রেড এন্ড বাটার সকালের টিফিনে 

তাতে কি ?

তফাৎ তো থাকে ,তফাৎ তো থাকে বোধন আর বিসর্জনে 

তফাৎ তো থাকে  আর্থিক আর পরিপার্শিক হিসেবের।

.

কিন্তু সম্পর্ক 

একটা তিন টাকার ইউজ এন্ড থ্রো ভাবনা আর থাউজেন্ট  ডলার 

দুটোই যে পৃথিবীর ,

সম্পর্ক চাইলে আমি আঙ্গুল ছোঁয়াতেই পারি তোমার আঙুলে   ,

সামঞ্জস্য যেমন আছে তেমন আছে অমিল 

তফাৎ তো আছেই ,কিন্তু তাতে কি ?

এই পৃথিবীতে কেউ কারো মতো হয় না ,হতে  চেষ্টা করে 

ভালোবেসে কনভেন্টে পড়া তুমি  যেমন রান্নাবান্না শিখলে  

তেমনি আমি সহজেই  শিখে ফেলেছি  কোটের টাই বাঁধা। 

আমি জানি শুধু একটা প্রচেষ্টা যখন পৃথিবী বদলাতে পারে 

তেমনি ভালোবাসা বদলাতে পারে মানুষ 

একপাশে যেমন ভালোবেসে মানুষ ঈশ্বর হয়ে যায় 

তেমনি অন্য পাশে মানুষের ঘুমের ভিতর হাহাকার বাড়ে

মানুষ হয়ে যায় খুব সহজে ভিখিরি।

 





No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...