Friday, September 2, 2022

তোমার ভিতর



 তোমার ভিতর 

.. ঋষি 

.

তোমার ছবিটাতে  সব ঠিকই  আছে  

বুকের ম্যাপটাতে পরিমানমত  গ্রাম ,শহর ,নদী ,বসতি

না না সব ঠিক আছে ,

ঠিক আছে ভাবনার মতো একটা স্বপ্ন। 

আমি জুতো খুলে দাঁড়ালাম 

খুব সাবধানে তোমাকে কষ্ট না দিয়ে গিয়ে দাঁড়ালাম সীমান্তে। 

.

ঘুম পাচ্ছে জানো আমার 

অনেকদিন ঘুমোয় নি তোমার বুকে মাথা রেখে ,

প্রত্যন্ত গ্রামের ধারে একটা সবুজ মাঠ 

এক অত্যন্ত প্রকৃতি 

ভাবনার গভীরে শুয়ে থাকা নারী 

চলন্তিকা আমি চিরঘুমে যেতে চাই। 

.

দাঁড়িয়ে তো আছি 

একা  ফুটপাথ ,কালো পিচ দিয়ে বাঁধানো ঝাঁ চকচকে পথ

চৌরাস্তার সেই মুখ 

অপেক্ষারা যেখানে কথা বলে শান্তির ঘুমের, 

রাষ্ট্র যেখানে সাক্ষী থাকে তোমার সাথে কথোপকথনের। 

বিশ্বাস করো আমি আরো একলা হতে চাই 

তুমি থাকো কি না থাকো   

এই ভাবনাগুলো আস্তে আস্থে কংক্রিট স্থাপত্য 

আর সেই স্থাপত্য যখন কোনো ক্যানভাসে ফুটে ওঠে  ছবি 

ছবি  মনের ভিতর 

আমি একলা তোমার সাথে 

আমি চিরঘুমে যেতে চাই তোমার ভিতর। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...