Thursday, September 15, 2022

চুপকথা

চুপকথা
.. ঋষি 

আমি মাতৃগর্ভ লিখতে লিখতে 
ছিঁড়ে ফেলেছি নিজের মাথা,
রোজ অনেকটা রাত্রি করে, অনেকগুলো আয়োজন আমাকে ঘিরে ধরে
আমি সারেঙ্গিতে টান মারি
যা বাজে তা আর মানুষকে শোনানে যায় না। 
.
তোমাকে বারংবার বলি ভালোবাসি 
তুমি প্রতিবাদে প্রতিবারে আমাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেও, 
আমি কাছে আসি
তুমি গুঁড়ো গুঁড়ো কাঁচে সাজিয়ে ফেলো উৎসব 
আমার হাত কাটে,কাটে মন
তুমি বলো আমি স্বার্থপর একটা সুবিধাবাদী। 
.
ঠিক কোথায় দাঁড়িয়ে আমি জানি না
তবে আজকাল ভীষন ভয় করে,
মায়ের গর্ভের শোক হারিয়ে আমি আজ  পুরুষের ভুমিকায়
বোবা কিছু মুহুর্ত লিখি,
জানি মুহুর্তরা কথা বলে, ঝগড়া করে
কিন্তু তুমি কথা বলতে বলতে চুপ হয়ে যাও। 
আজকাল ঠিক তোমায় বুঝতে পারি না
ভালোবাসা মানে কি দরজার বাইরে দাঁড়িয়ে কলিংবেল টেপা
আহামরি একটা জাকজমক নিয়ে সময় হাসতে থাকে
কিন্তু আমি বুঝতে পারি ভালোবাসা কাঁদে 
কিন্তু চোখ মোছাতে সকলে অসুখের দরকার পরে,
তুমি বহুক্ষন পরে দরজা খোলো 
তারপর চুপ করে যাও৷ 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...