Thursday, May 11, 2023

শুকনো পাতা

 


শুকনো পাতা 

.... ঋষি 


এক তুমুল রৌদ্রে আমি জল ধরতে চেয়েছি 

অথচ সেই তুমুল রৌদ্রে জল ফুরিয়ে নিচ্ছে আকাশ ,

তারপর হয়তো নিম্নচাপ 

আবহদপ্তর হাওয়া কল ঘুরিয়ে বলবে  ঝড় ,

আর আমি অপেক্ষায় ,ঝড় আসবে ,ঝড় চলছে ,ঝড় চলবে 

আর আমি অপেক্ষায় আমি উড়বো ,

অনেকের মাঝে আমিও শুকনো পাতা। 

.

যে কথারা কথা বলেছিল স্বপ্নে 

আজ তাদের বুকে পা দিয়ে দাঁড়িয়ে আছে বদলানো মানুষ ,

যেখান থেকে সময়ের যোনিতে গাছ ,মানুষের প্রসেসিং 

একটা প্রাকৃতিক জঙ্গল ,

ঠিক সেখানে একটা শেওলা ধরা কথাদের গাছ 

সত্যি বলছে 

সম্পর্ক বলছে 

গাছেরা পুরোনো হয় বটে ,তবু সবুজ ,তবে অবাঞ্চিত সন্তান। 

.

দিনের আলো ,কথাদের বেলা ফুরিয়ে গেলে 

চোখের পাওয়ারের কাঁচে ঝাপসা বৃষ্টি হয় ,

আমি অন্তর্ভুক্ত সভ্যতার আঙ্গিকে মানুষ ছুঁয়ে ,বিশ্বাসে বাঁচি 

নিঃশ্বাসে বাঁচি 

আজও শুনি কানের ডেসিবেলে লুকোনো পাতাঝরা শব্দ 

হাজারো অব্দ  ,

রাতে বাড়ির ফেরার কথা মনে পড়লে 

আমার অনুভূতির খুঁজে চলে সেই গাছটাকে 

যার কোনো লুকোনো ডালে 

আমি ছিলাম 

আমি থাকবো 

হয়তো শুকনো ,হয়তো সময়ের ঝড়ের অপেক্ষায়। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...