Saturday, May 20, 2023

ঈশ্বরী

 ঈশ্বরী 


... ঋষি 


" গোপন কথাটি রবে না গোপনে,

    উঠিল ফুটিয়া নীরব নয়নে। "।

.


কয়েকশো বছরের যন্ত্রনা 


ঈশ্বরী কোনো কবিতার পাতা থেকে শান্তি নিয়ে আসে 


কবিতার শাড়ি পরে সে 


আমাকে ভালোবাসে অভিমানী পালকে রৌদ্র গায়ে মেখে ,


আমি রোমান আদলে তাকে জড়িয়েছি চিরকাল 


ঈশ্বরী কোনো কবিতা নয় ,শুধু গোপন যন্ত্রণা। 


.


আজকাল এই জীবনটা ছন্নছাড়া একটা পাহাড় হয়ে 


আকাশ ছুঁতে চায় ,


ছেঁড়া নোংরা পাঞ্জাবীর পকেটে রাখা জড়ানো সুগন্ধে আমার গভীর মানবী 


সকলে ঘামের গন্ধ পায় ,


আমি অবাক হয়ে ভাবি 


ভালোবাসা শব্দটা কতটা গভীর হলে নিজেকে হারানো যায়। 


.


এই শহরের হাজারো অলিগলি 


হাজারো উৎসব ,রবীন্দ্রনাথ ,শক্তি ,সুনীল ,ভাস্কর ,শঙ্খ 


সমস্ত কবিতার শব্দ ,ভাবনা ,অনুভূতি 


সব যদি হঠাৎ স্থির হয়ে যায় 


সব যদি হঠাৎ এই শহরের ভয়ঙ্কর জ্যামে অর্থহীন হয়ে যায় 


কি হবে ?


যদি জীবনটাকে  মনুমেন্টের উপরে থেকে ছিঁড়ে 


টুকরো টুকরো করে ছড়িয়ে ফেলা যায় কি হবে ?


জানি অর্থহীন ,জানি ঈশ্বরী শব্দের আড়ালে 


নিজের অপরাগতা ,নিজের অপমান ,নিজের অধিকার 


সব অর্থহীন ,


তবুও কেন যে বিশ্বাসে বাঁচে জীবন ?

তবুও কেন যে নিঃশ্বাসে  হাসে জীবন ?


 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...