Tuesday, May 30, 2023

একমুঠো ছাই উড়লো কোথায়

 একমুঠো ছাই উড়লো কোথায় 

... ঋষি 

.

২০২৩ এ দাঁড়িয়েও একটা আতংক 

ক্লারিফিকেশনের পাতা ভরে উঠছে অজস্র লাল দাগে ,

অজস্র বন্দুকের নল 

নিশানায় জীবন 

কবিতার পাতা থেকে আগুনের রোষে প্রশ্ন ছুঁড়ছে 

"একমুঠো ছাই উড়লো কোথায়

পুড়ছে কে আজ বলে দে আমায়।"

.

অনবদ্য কবিতার অংশ 

জীবনের অংশ ,মেঠো পথ ,একতারা ,অন্য একটা মাত্রা 

ভাবনারা ক্রমশ লিন হয়ে আজ ক্রুসেডের যুদ্ধ ,

ধর্ম আর কর্মের মধ্যে তফাৎ কোথায় 

কথায় বলে মানুষের ধর্ম মানুষের সাথে সাথে যায় 

তবে কর্ম 

সে কি শুধু একটা শব্দ মাত্র ,

মুহূর্তে কানের কাছে ফিসফিস 

"চেনা সুর একতারাতে বাজলো যে আবার

মরেছি তোর হাতে তুই আমার অহংকার।"

.

২০২৩ নির্দিষ্ট তাপাঙ্কের জীবন জ্বলছে ,পুড়ছে ,উড়ছে আগুনের ধাঁচে 

ছিটকে আসছে বুকের গভীরে অজস্র তোমার ক্ষত ,

তাতেই আমি জ্বলে ,পুড়ে যাই 

তাতেই আমার আগুনের কবিতায় ফুটে ওঠে তোমার দেবীরূপ 

এক অচেনা মন 

জানান দেয় গভীরে  

আমি অসুর ,আমি বেসুর ,আমি কলঙ্গ। 

একটা মৃত্যুর দরজা ঠেলে আমার উদাত্ত নৃত্য

একটা মৃত্যুর কালিমায় অন্ধকারে বানভাসি আমার তুমি 

আমার মরণ ,

একটা পাখি চক্রাকারে আগুনের পথে ঘুরে বেড়ায় তোমার মাথার ভিতর 

চিৎকার আমি শুনতে পাই   

"আগুন মেখে দেখ, কে চলে যায়

ঝড়ের পাখি তার ঠিকানা হারায়।".

.

( ঋন স্বীকার : অসুর চলচিত্র)



No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...