Sunday, May 14, 2023

গাছ

গাছ
.. ঋষি 

আমি গাছ হয়ে গেলেই তুমি খুশী, তাইতো 
একটা আঁঁকার খাতায় সব রং মিশিয়ে ঢেলে দিলেই, ছবি 
একটা আবস্ট্রাক্ট কল্পনা, 
প্রযুক্তিগত ক্রুটির জন্য আমরা নাগরিক 
এবং আসামী 
পাশাপাশি ছবিগুলো জীবন তাইতো। 
.
আমি কিছুই করি নি 
তবুও আমার মাথার উপর সুর্য বন্দনা,
গ্যালিলিও কিছু করে নি 
তবুও তার ইতিহাসে ছড়ানো গলন্ত সীসে,
পরিবর্তন যখন পরিবহন হয়ে সময় বদল করে
তখন ভাবনারা বাঁশী বাজায় 
আর প্রেম ভাবলেই নিজেকে কৃষ্ণ মনে হয়। 
.
আমি দূরত্ব হয়ে গেলেই 
তোমার মাইলস্টোনে ইতিহাস লেখা হবে 
সুখী গৃহকোন, 
আমার দরজায় সদ্য পোঁতা চারাগাছটা একদিন বটবৃক্ষ হবে 
হয়তো আরও অনেক কিছু। 
কিন্তু তুমি জানো না যে চামড়া দিয়ে জুতো তৈরী হয় 
সেই চামড়া দিয়েই মানুষের মুখ, 
কথারা তীরের মতো হয়, উড়ে যায় দিগন্ত থেকে চুড়ান্তে।
যুধিষ্ঠির জানতো সবচেয়ে দ্রুতগামী কি 
কিন্তু এখন বোধহয় ভোলবদল 
জগদীশ বাবু গাছেদের প্রান আবিষ্কার করেছেন 
আমি করেছি আমার বাঁচার কারণ। 



No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...