Sunday, May 14, 2023

(মাতৃদিবসের শুভেচ্ছা সকলকে )

 (মাতৃদিবসের শুভেচ্ছা সকলকে )


পার্কস্ট্রিটে সেই ভিখারিনী 

আমার মা। 

শ্যামবাজারে সকাল থেকে ফুল বিক্রি করে সংসার চালানো নারী 

আমার মা।  

সাংসারিক অভিযোগে অন্তেষ্টির আগুনে পুড়তে থাকা মহিলা 

আমার মা। 

.

প্রতিটা ধ্বংস থেকে উঠে আসা জন্মের সেই মুখ 

আমার মা। 

প্রতিটা প্রতিবাদ থেকে জন্ম নেওয়া আগ্নেয়গিরি 

আমার মা। 

স্বপ্নের আড়ালে লুকোনো সেই মুখটা যে আমার ভালো চায় 

সে আমার মা। 

.

মা 

মা শব্দের অর্থটা ডিকশনারিতে  খুঁজে পাই নি  আমি ,

কারণ সে অনুভব 

কারণ সে একটা অন্তরের বোধ 

শুধু চোখের সামনে ভেসে উঠেছে মা মেরির সেই মূর্তি ,

যা সময়ের ওলিতেগলিতে ,বাসেতে ,পাড়াতে 

হঠাৎ দেখা মুহূর্ত " মা "। 

সমস্ত শব্দের অধিকারে ফুটে ওঠা শান্তিমাখা শব্দটা বোধহয় মা

সমস্ত জাগরণের পরে আলোর যে মুহূর্ত 

সে বোধহয় " মা "।

সমস্ত যন্ত্রণার মুহূর্তে হঠাৎ উচ্চারিত শব্দটা  "মা "

সমস্ত অনুভূতির মুহূর্তে মনে পড়া প্রথম মুখটা হলো " মা "

আমার অনুভবে মা হলো সেই নারী

যে শুধু সন্তানের জন্য সর্বদাই বাঘিনী 

যে শুধু সন্তানের স্বার্থে সর্বদাই যোগিনী 

যার মুখে সন্তানের জন্য একটাই অনুভূতি 

" ভালো থাকিস সর্বদা"।   




 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...