Tuesday, May 9, 2023

রবিবাবু আপনি অসহ্য

রবিবাবু আপনি অসহ্য
ঋষি

তুমি কাকে বুকে নিয়ে বসে আছো চলন্তিকা
তুমি কার কাছে নিজেকে সমর্পন করেছ, 
আচ্ছা রবিবাবু আপনার সাদা সময়ের আড়ালে কি আছে বলুনতো, 
হিংসা হয় আমার কিংবা আমাদের মতো যারা,
কি করে লিখে ফেললেন বলুন তো পাতার পর পাতা অনুভুতি 
কি আর লিখবো বলুন তো আমরা? 
কিছুই তো অবশিষ্ট রাখেন নি আর। 
.
এতদিন আপনাকে ঈশ্বর বলে বিশ্বাস করেছি 
ছোটবেলা থেকে আপনার দাঁড়িওয়ালা ছবিটার দিকে তাকিয়ে শ্রদ্ধা করেছি, 
কিন্তু জানেন,আজকাল বিশ্বাস করুন ভয় হয় 
ভীষন হিংসা হয় আপনাকে
আপনার প্রেমের কাছে, আপনার অনুভুতির কাছে 
আপনার সৃষ্টির কাছে,আপনার লেখার কাছে
আমি কিংবা আমরা এত ছোট, 
আমি জানি আমার চলন্তিকাও আপনাকে ভালোবাসে
তাও, তাও আপনাকে আমার সহ্য করতে হয়। 
.
জানি আপনি ঈশ্বর 
এও জানি, আমি চাই কিংবা না চাই আপনি সকলের প্রানের রবি, 
পুর্ব কিংবা পশ্চিম,আলো কিংবা অন্ধকার
আনন্দ কিংবা দু:খ,বিশ্বাস কিংবা নি:শ্বাস 
সকাল, বিকেল, দুপুর প্রতি মুহুর্তে, প্রতি ক্ষনে
আপনার সৃষ্টি, আপনা উজ্বল উপস্থিতি
এমনকি চলন্তিকা ! 
দু:সহ। 
.
পারলাম না, 
না হে রবিবাবু পারলাম না তবুও 
দেখুন তো আপনার বদনাম করতে গিয়ে 
আপনার সুনাম করে ফেললাম,
তবুও বলবো আপনাকে দিন, প্রতিদিন আমাকে সহ্য করতে হয় 
 সহ্য করতে হয়  চলন্তিকা যখন আপনার ছবির দিকে তাকিয়ে গায়
.

"ভালোবাসি, ভালোবাসি--

এই সুরে কাছে দূরে জলে স্থলে বাজায় বাঁশি॥"





No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...