Sunday, May 14, 2023

জীবন থেকে নেওয়া

জীবন থেকে নেওয়া
... ঋষি 

একটা কনক্লুসানে দাঁড়িয়ে আমি পাহাড়ের চুড়ায়
পাহাড় কেনার লোভ 
না হে আমি সাধারণ, সুনীল বাবু নই, 
বাইপাস সার্জারির পর আমার নি:শ্বাসে প্লাস্টিকের লভ্যাংশ,
সবটুকু বাদ 
তবু চলন্তিকা রয়ে গেছে। 
.
আগুনের মাঝখানে দাঁড়িয়ে যারা এগিয়ে আসছে 
বুঝতে পারছি না কি সত্যি,
চামড়া পুড়ছে,গলে গলে পড়ছে স্বপ্নের বিভৎস্যতা 
অথচ মানুষেরা কত কথা বলছে
কত পথ দেখাচ্ছে
তারা কি বুঝতে পারছে পোড়বার যন্ত্রনা। 
.
চলন্তিকা বলে সত্যি বলে  কিছু নেই এই পৃথিবীতে
আমি ভাবি সত্যি একটা গাছ বুকের বারান্দার টবে
ক্রমশ বাড়তে থাকে সূর্যের দিকে
হয়তো আলোর খোঁজ, 
ভুল, ঠিক এ সব আমি কিছু জানি না
সময়, ব্যাকরণ সব জানি সামাজিক 
কিন্তু গল্পের বাইরেও 
মানুষের কিছু গল্প থাকে ছায়া - ছবির মতো 
কারণ মানুষের সব সৃষ্টিগুলো জীবন থেকে নেওয়া। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...