Sunday, May 21, 2023

এই গল্পটা আমার


 এই গল্পটা আমার 

... ঋষি 


সমস্ত পতনের শব্দরা প্রতিটা শেষ দিন হয়ে 

ঝরে পড়ুক ,

আমার বানান ভুলের শব্দগুলো একইরকম একলা থাকুক ,

শুধু পতন থেকে প্লাবনে নামুক নীরবতা 

আজ আর কোনো শব্দ নয় 

শুধু ধ্বংসের পর একটা আশ্চর্য থাকুক। 

.

এই শহরের আমার কবিতারা  রাস্তার পাশে অপেক্ষায় 

হাত ছেড়ে তুমি  চলে যাও  জীবন বারংবার,

একটা আশ্চর্য যখন নিজের গভীরে অসতর্ক হয়ে যায় 

যখন মুগ্ধতা ঈশ্বর ছুঁয়ে চলন্তিকা হয়ে যায় ,

তখন বলতে ইচ্ছে করে 

এই গল্পটা আমি লিখছি ,আমি লিখবো ...........আমিই লিখবো,

কারণ ভাবনারা ,গুঁড়োনো স্বপ্নগুলো শুধু আমার মৃতদেহ।

.

আজ আর কিছু ভাবছি না 

শুধু ক্লান্ত এক পথিক সোজা গিয়ে দাঁড়ালো তোমার বাড়ির দরজায় 

তোমাকে শুধু প্রশ্ন করার ছিল 

কেন ?

আজ আর উত্তর নিয়ে ভাবছি না 

হাজারো দোষরোপ ,হাজারো মুহূর্ত ,হাজারো চিৎকারের পরে 

গলার কাছে আটকানো শব্দরা আজ অপারক 

তোমাকে ছুঁতে পারবো না জানি জীবন 

কিন্তু জীবনের অপেক্ষায় আজ আমি রাস্তায় দাঁড়াতে পারবো

পারবো চিৎকার করে বলতে ,চলন্তিকা 

এই গল্পটা আমার 

এই গল্পটা আমার । 

 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...