Thursday, September 19, 2019

জংলী

জংলী
..... ঋষি
=================================
কথা বলা হয়ে ওঠে না
দূরে কোথাও স্টিমারের ভোঁ বেজে চলে বিচ্ছিরি ভাবে
ছেড়ে চলে যায় বুকের বিকেলগুলো একলা জলে।
কখন যেন বাতিস্তম্ভের হলুদ আলো  হাত বাড়িয়ে
জড়িয়ে ধরে প্রেমিকার মতো
আমার একলা শহর আরো একা হয়ে যায়।

ঠিক এই ভাবে
শহরের উপর দিয়ে ভেসে চলে যায় এরোপ্লেন।
একলা মন
যখন তখন
ছুটে চলে যায় তোমার শহরে।
খুঁজতে থাকে অলিগলি,
 সাইক্লোনের মেঘ আকাশ ভাঙতে থাকে।
তোমার বাড়ির ছাদে বৃষ্টির শব্দ
যেন আমি কোন আগুন্তুক ঈশ্বর ছুঁতে চায় ।
দেওয়াল ভাঙতে চাই নিজের ভিতর
তারপর সব  ফুরোতে থাকে
শুধু একলা সময় তোমায় খুঁজতে থাকে।

কথা বলা হয়ে ওঠে না
দূরে কোথাও মিলিয়ে যেতে থাকে সরতে থাকা স্টেশন।
শেষ ট্রেন ছেড়ে চলে যায়
শহর পেরিয়ে শব্দগুলো ক্রমশ জঙ্গলের দিকে।
আজও জংলী আমি
শুধু আমার প্রেমিকা ক্লোরোফর্ম ঢাকা আমার রক্তকোষে।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...