Saturday, September 21, 2019

সবুজ জঙ্গল

সবুজ জঙ্গল
.............. ঋষি
======================================
সময় যেন ছুটন্ত ট্রেন
আর আমরা যাত্রী ,দৃশ্যগুলো সরতে থাকা যাপন ,
কি বদলাচ্ছে
কতটা বদলাচ্ছে চলন্তিকা ?
বহুদূরে যে পৃথিবী আছে ,তার গভীরে একটা জংলী গন্ধ
অথচ আমার বুকের অরণ্যে  দাবানল।

তোর সজীব স্মৃতি ,মুহূর্তঘন  পায়ের ছাপ
ক্রমশ আমার বুকে কোনো আলোড়ন।
আমি ফিরে চলছি সবুজ অরণ্যে
নিজের ভিতর দূরে দেখতে পারছি পুস্করিণী ,অমৃত সুধা।
তৃষ্ণা ঝরছে আমার শহরে
অথচ আমি অনন্ত কোনো ঝর্ণার জলে চান করছি।
আমার সারা রোমকূপে জুড়ে
একটা জংলী গন্ধ।
চারিপাশে ধুলোবালি ,কত কালি ,কত অন্ধকার
অথচ আমি সকাল দেখছি দিনে রাতে।
অসংখ্য দেওয়াল ,অসংখ্য দুর্ভেদ্য অন্ধকার পেরিয়ে আমি হাঁটছি
পায়ের তলায় ফুটছে সময়ের কাঁটা
তবু কষ্ট হচ্ছে না ,
শুধু সময় ফুরিয়ে যাচ্ছে
অরণ্য উপত্যকায়।

সময় ছুটন্ত ট্রেন
আমি  তুই যাত্রী ,শেষ না হওয়া স্টেশন ,ফেরিওয়ালা
সময় পেরিয়ে যাচ্ছে অথচ সবুজের খোঁজ।
ছুঁয়েছি তোকে , শুধু সেইটুকু স্মৃতি পরাগ মেখে
ক্রমশ ফুল ফুটছে
এখন আমার শূন্য বুকে ,চারিপাশে  সবুজ জঙ্গল।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...