Saturday, September 7, 2019

মুখোশ মিছিল

মুখোশ মিছিল
.... ঋষি
==================================
রাজদ্বীপ এই বেঁচে থাকার মধ্যে একটা মজা আছে
মুখোশ মানুষ।
সময় সত্যি হয়ে ঘুমিয়ে পরে এক রাস্তায় 
স্মৃতিদের হলুদ ,সবুজ আলোগুলো পিয়ানো বাজায়।
শোনা যায় আলো নাকি অন্ধকারে থাকে ,বহুদূরে
যেখানে জীবনগুলো একা ছোট হয়ে যায়।

দেখ রাজদ্বীপ আজও আমি বেঁচে
ঠিক যেমন পুরোনো কাগজের দোকানে ময়লা হলুদ কাগজ।
এই বেঁচে থাকায় আমার কোন শোক নেই
আছে ঘৃণা
নিজের প্রতি
মানুষের প্রতি,হয়তো মানুষ শব্দটার প্রতি।

জানিস রাজদ্বীপ
আজকাল বৃষ্টিতে আমি একলা ভিজি ,নিজের সাথে থাকি।
হৃদয়ের গভীরে
যেখানে তুফান ওঠে ,
ঠিক সেখানে
আমি মানুষ খুঁজি ,হাজারো মুখোশের মাঝে।

জানিস রাজদ্বীপ
এই বেঁচে থাকার মধ্যে একটা আবিষ্কার আছে ,
একলা নেশা।
প্রতিদিন ,প্রতিমুহূর্তে কতকিছু যে ঘটে ,পথে ঘাটে
ম্যাখোশগুলো সব মানুষ হয়ে আসে ,
আর আমি মুখোশের মিছিলে একা।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...