Thursday, March 4, 2021

সত্যি কবিতা

 সত্যি কবিতা 

... ঋষি 


ইদানীং শব্দে শব্দে বড়ো বেশি সংঘাত হয় 

থেমে যায় হাতের কলম বাস্তব দুনিয়াটা ভাবতে ,

যতটা বলার ছিল বলা হয় না 

চলন্তিকা বলে সর্বনাশ ,

পাঠকরা বলে আমি নাকি সত্যি দিয়ে মিথ্যে চিবিয়ে খাই 

অথচ নিজের তর্জনী কেটে করি শান্ত আমার বেদিপাঠ। 

.

আমি তো কবিতা আকাশের গায়ে লিখি 

প্রতিটা ছত্রে আমার অজস্র কাঁটাকুটি ,ঝগড়া ,মুখ ভেঙচানো জীবন 

তবুও কেন জানি সময় লিখতে মিথ্যে লেখা হয় না ,

ভালোবাসা  দীর্ঘ শব্দ জানি , লিখে ফেলে কেটে দি

 আবার দু’মাত্রা ফারাক হলে, আমাকে পরের বাক্যে

ভালোবাসি লিখেই ফেলি। 

.

ইদানীং  শব্দে শব্দে বড়ো সংঘাত হয় 

জানি এই সময় সত্যি বললে কারাগারে যেতে হয়  

বড্ডো বেশি নগ্ন হলে ছুরি ,কাঁচি নিয়ে বসে পরে সেন্সর,

বেশি অশ্লীল হলে 

সময় বলে নগ্ন কবি ,

চলন্তিকা তোমাকে ভালোবাসি তাই 

সকলে বলে পাগলকবি। 

কিন্তু চলন্তিকা তোমাকে সত্যি বলা আমি কবি হতে চাই নি 

তুমি তো জানো লাথ,ঝেঁটা মেরে সময় আমাকে কবি করেছে 

আমার শব্দরা আমার স্বপ্ন 

শব্দের প্রতিটা বর্ণ আমার সময় ,

একটা কবিতা একটা দেশ 

আর দেশের জনগণের চিৎকার আমার বুকের এখন। 

অথচ আগুনের কথা কাঁহাতক বলা যায় 

আমি লেখার পাতায় বৃষ্টি ডেকে আনি শস্য শ্যামল সবুজ লিখতে 

মানুষের আশ্রয়ের জন্য সত্যি সময় 

আর সত্যি কবিতা দরকার বড়ো। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...