Wednesday, March 31, 2021

খেলাঘর

খেলাঘর
... ঋষি 
.
তোমার শিয়রে জেগে থাকি 
শুধু ভালো আছি বলার জন্য 
সকালের রেডিওতে তখন রবীন্দ্রনাথ আমার গভীরে গায় 
"খেলাঘর বাঁধতে লেগেছি আমার মনের ভিতরে "।
অদ্ভুত তরঙ্গে কল্লোল যুগ নাচতে থাকে 
নাচতে থাকে কতগুলো ফটোফ্রেম, একক, দশক আর বাদশা। 
.
আমি বাদশা হয়ে বসে থাকি মহা তাজে
এলাচ আর দার্জিলিং তোমার মতো আমার সময়ে সকাল খোঁজে,
আমি তাজের পাথরে লিখে এসেছি একটা ভারতবর্ষ 
কারন আমি যে সপ্তম 
যাকে তুমি জড়িয়ে থাকো সারা রাত 
আর আমি সে যে তোমার শিয়রে বসে বলে " ভালো আছি "। 
.
ভালো আছি আমার শহর 
ভালো আছি শহরের ফুটপাথ 
ভালো আছি বোতাম ছেঁড়া ভালোবাসা, হঠাৎ লিফটে লেপ্টানো লিপস্টিক,
ভালো আছি পুবের বারান্দার ম্যানিপ্ল্যান্ট, একলা সিগারেট, 
ভালো আছি শহরের জনরব আর গীতবিতানের একলা গোলাপ। 
শুধু তোমায় বলা হয় নি চলন্তিকা
প্রতিটা ভালো থাকা, মানুষের ভালো থাকতে চাওয়া 
আসলে একটা না বলা,
পরিসংখ্যান বলে ভালো থাকা শব্দটা একটা সামাজিক শব্দ।
আসলে আমরা কেউ ভালো নেই 
আসলে আমরা কেউই কাউকে সম্পুর্ন ভালো রাখতে পারি না
শুধু নিজেদের আয়নায় নিজেদের পিঠ থাবড়ে বলি 
ভালো আছি
কারণ ভালো থাকাটা একটা আর্ট যা আমরা রপ্ত করি ছোটবেলা থেকে । 


No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...