Monday, March 29, 2021

এক ফালি রৌদ্র

এক ফালি রৌদ্র 
... ঋষি 
আমি কিছুই করতে পারবো না
বুকের উপর পাথর তুলে যে আরাম, সেই আরামের সাক্ষী 
বেশ গোছানো পলাশের মাসে 
আমি সত্যি বলতে পারবো না,
বলতে পারবো না বুকের খাঁজে আটকে থাকা সত্যিটা
তুই ছিলি। 
.
আর আমি শুধু সাক্ষী ছিলাম 
একটা সময়ের, 
যেখানে আমি বলতে পারবো না ভালোবাসা বুকের ভিতর পাথর 
বুকের নিচে ধুকপুক 
আর দুর্বলতায় 
একটা হেরে যাওয়া মানুষ জ্যোৎস্না খুঁজতে জোনাকি ধরে বেড়ায়। 
.
না হে ভালোবাসা 
আমি শুধু তোর শাড়ির বারান্দার তলায় দাঁড়িয়ে তোর ফড়িং ইতিহাসের 
ঘাসপাতা হতে পারবো না, 
কিংবা তোর  ব্রেসিয়ারের স্ট্রাপে লিখতে পারবো না
একটা অভুক্ত রাত শুধু গিলোটিনে রেঁনেসাঁস আঁকে। 
আমার মারাত্নক একটা ভুল 
সত্যি লিখতে হবে বলে তোকে মিথ্যে বলতে পারবো না
বলতে পারবো না
তোর রান্নাঘরের হাতা খুন্তির আওয়াজে আমি অভুক্ত থাকি
তোর সাজানো বাগানে আমি বেঁচে থাকি বিষাক্ত ফলের মতো 
তোর ঠোঁটের ব্যারিকেটে আমি লিপস্টিক হতে চাই না
হতে চাই পাগল জীবন 
যেখানে একফালি রৌদ্র শুধু তোকে ছুঁতে চাই। 
.

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...