Thursday, March 18, 2021

অসহায়

 অসহায় 

... ঋষি 


আমার বুকের শৈশবের গাণিতিক ভুল 

আমার মাথার উপর তাই  পাথরের মোটা  মাথা। 

আমার হৃদয়ে আইনস্টাইন  পথ রেখে পথ বাতলায়, 

এই সভ্যতায় রাবন সত্যি হতে পারে 

সত্যি হতে পারে পাঞ্চালি 

কিন্তু ধর্ম 

কিন্তু বিভেদ 

কিন্তু বৈষম্য সত্যি নয়। 

.

সত্যি হতে পারে সোনাগাছির দালালের কাছ থেকে খুঁজে পাওয়া কাশ্মীরি মেয়েটা 

সত্যি হতে পারে বনগাঁ লোকালের ডেলি প্যাসেঞ্জারট্রেনের সেই ফেরিওয়ালা 

কিংবা গড়িয়াহাটের সেই বাচ্চা ভিখারি ছেলেটা যে ফুল বিক্রি করে 

কিন্তু আমার কাছে ভীষণ মিথ্যা মানুষের নপুংসক বেঁচে থাকাগুলো 

টেস্টটিউবে পালিত সেই সব ভয়গুলো 

যেগুলো মানুষ মেরে ফেলে দৈনন্দিন ,

মানুষ ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কার করে 

অথচ মানুষের মন পরিস্কারের পদ্ধতি মানুষের জানা নেই। 

.

প্রেম ,বিশ্বাস ,ঈশ্বর শব্দগুলোকে মানুষ প্রশ্রয়ে গাছ করে 

সময়ের কুত্তাগুলোকে মানুষ প্রশ্রয়ে জংলী চিতা বানায় ,

আমি অবাক হয়ে দেখি মানুষের কোনো ভবিষ্যৎ নেই 

লাথ খাওয়া মানুষগুলো বড় অসহায়। 

বড় অসহায় এই সময় সদ্য স্বামী হারানো সেই যুবতী সকলের সংসারে 

বড় অসহায় ডবলশিফট করা রাত  করে ফেরা মেয়েটা ,

বড় অসহায় সেই সন্তান যার পিতৃপরিচয় অজানা 

সময় সবচেয়ে বড় অসহায় ধৃতরাষ্ট্র,  এই সময় 

অসহায় বাংলা ,বিহার ,উড়িষ্যা ,চব্বিশ পরগনা ,

আর অসহায় মানুষ 

ঈশ্বরের সাধনায় 

পাপ আর পুণ্যের আরাধনায় জীবন কাটায় 

অথচ বোঝে মানুষের সবচেয়ে বড় শত্রু হলো মিথ্যে 

আর ভয় 

যা মানুষ শব্দটাকে উল্টো দিশা দেখায়। 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...