Sunday, March 21, 2021

রং মিলান্তে

রং মিলান্তে
.. ঋষি 
.
ক্রমশ জয়ধ্বনি শুনতে পাই 
কান পেতে শুনি খুব দুরে ঘোড়ার পায়ের শব্দ, 
আর বিরক্ত করবো না তোমায়। 
.
জয়ধ্বনি, 
মানুষ এখানে বড় কাঁদছে, 
না গো শংখ স্যার আমি তোমাকে টুকে কাব্যিক হতে পারবো না
বরং ক্যালাইডোস্কোপে  খুলে ফেলবো রং মিলান্তে,
পাখিদের খবর 
তোমার গোলাপী ঠোঁটে আজকাল বিষন্নতা 
সবুজ পাতার পোশাকে তুমি হ্যাংরি আন্দোলনের স্রষ্টা। 
.
এই শহরের আজকাল নেহাত যোগাযোগ বিপ্লব 
মাটি খুঁড়ে মোটা মাথা মেট্রো সাপ ছড়ায় শহরের নাভীতে, 
আমি বাজারে গিয়ে দাঁড়াই
মাটিজরিপ করি খিদের দামে বিপ্লব 
দূর থেকে শুনতে পাই পৃথিবীর বাড়তে থাকা আবর্তনের শব্দ। 
দিন ফুরোয় রোজ 
একটা কাঁটার মুকুট আমার মাথায়
একটা ট্রয় আমার বুকে 
অথচ শহর রোজকার ইহুদী স্থাপত্যে ক্রুসবিদ্ধ 
আর আমি অতিথি এই শহরে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...