Tuesday, March 16, 2021

হঠাৎ সুখে

হঠাৎ  সুখে 
.. ঋষি 
যখনি দেখি এই শহরের রাস্তায় 
আমি একটা পথ দেখতে পাই তোমার ভিতর অন্ধকার রঙের,
এত ধোঁয়া চারিদিকে 
এত আওয়াজ, এত মানুষ, মানুষের পরিচয়, 
নির্বাসিত শহরের রাস্তায় আমি মানুষ খুঁজি 
খুঁজি মানুষের মেরুদণ্ড তোমার ভিতর। 
.
একলা সে পথে হাঁটি 
হেঁটে চলি ধর্মতলা, পার্কসার্কাস, রাসবিহারী হয়ে আহিরীটলা, 
আমি শুনে চলি রবীন্দ্রনাথ থেকে কৃষ্ণর বাঁশী
হিটলার থেকে সংলাপ পাড়িয়ে তোমার চোখের ভিতর একটা কষ্ট দেখতে পাই 
দেখতে পাই সবুজ মাঠের শোক 
সেই মাঠের থেকে এই শহরে তোমার শৈশব, যৌবন খুঁজে চলে। 
.
তোমার সাথে নিরিবিলি পার্কে বসে আমি খুঁজে পাই 
পাখিদের ঘর, 
পাশাপাশি গাছগুলো, পাশা সম্পর্কের বালিশের রং 
দিকনির্দেশ করে এই অন্ধকার শহর। 
দূরে কোথাও
রাস্তা নয়, বাউলের একতারার সুরে হাঁটতে হাঁটতে 
হাহাকার আর ঘুমের বড়ির মাঝে এই শহর স্বপ্ন আঁকে, 
অন্ধকার তুলিতে ভেসে ওঠে সময়ের সংসার 
চেনা মুখ অচেনা লাগে 
চেনা দুঃখ, হাহাকার নয় অভ্যেস। 
কোন দুষন মুক্ত পৃথিবীতে তুমি খোলা চুলে চিরুনি ঘষো
তোমার খোলা পিঠে হাসতে থাকে প্রাগৈতিহাসিক পাথর
আমি পাথর ঘষি,  ঘষি চকমকি 
সময় গায়েব হয়ে যায়, ম্যাজিক এসে দাঁড়ায়
এই শহরের রাস্তায় 
মনটা ঝলমল করে, হেসে ওঠে সুখে। 



.

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...