Monday, August 29, 2022

উদাসীনতা

 উদাসীনতা 

... ঋষি 


প্রতিটা মানুষ তার ভাবনার দোতারায় বেঁচে থাকে 

ভালো কিংবা খারাপ 

ঠিক কিংবা ভুল, 

এর বাইরে কেউ কখনো ভাবতে পারে নি,

মানুষগুলো হৃৎপিণ্ডের উপর মাথা রেখে শুনুন 

প্রতিটা মানুষ ঠিক নিজের কাছে। 

.

আমি দেখি অমিতের মুদির দোকানের সামনে দুটো কুকুর 

একটা সাদা ,একটা কালো ,

অমিত কাজের ফাঁকে কিংবা কোনো কোনো খরিদ্দার  ছুঁড়ে দেয় কিছু খাবার 

কালোটা জেতে ,সাদাটা জেতে ,

আমাদের ভাবনাগুলো ঠিক এমনি যে জেতে মনের দাবি তার 

তার অহংকার। 

.

আমি আমার বাবাকে দেখেছি সারাজীবন সংসার করে দিনপাত করেছে 

মা খবর রেখেছে বাবার পকেটের ,বাবার সংসারের 

হয়তো বাবারও খবর রেখেছে ভিতরে ভিতরে 

কিন্তু বাবা সারাজীবন কি করলো ?

না শিল্প ,না সম্ভোগ ,শুধু উদাসীনতা ,

শুধুই সংসার 

আর আমি বা আমরা যারা লিখি 

তারা কি করি ?

হঠাৎ কবিতা লিখতে লিখতে যুদ্ধ বেঁধে যাচ্চে সাদা আর কালো কুকুরটার 

কে জিতছে বুঝতে পারছি না 

তবে বুঝতে পারছি 

আমার বুকের হৃদপিন্ডে কোথাও শব্দরা প্রতিবাদ করছে 

এই ভাবনার কোনো সম্ভবনা নেই। 

 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...