Sunday, August 7, 2022

ইতিহাস মনে রাখবে না

ইতিহাস মনে রাখবে না
.. ঋষি 
.
আমি মোটেও আশ্চর্য হবো না
      যদি ইতিহাস আমাকে না মনে রাখে, 
এই শহরের কালিতে ইতিহাস মনে রাখবে তাদের 
যাদের জন্য খুন করা জলভাত 
কিংবা যারা মানুষের মাথা নিয়ে তবলা বাজায়। 
.
আমি মোটেও আশ্চর্য হবো না
যদি তলোয়ার, বারুদ, বুলেট, ষরযন্ত্রকে ইতিহাস মনে রাখে
মনে রাখে নীলনাদের ধারে পিরামিডগুলোতে যারা শুয়ে,
কারণ আমি জানি ইতিহাস মনে রাখে না
যারা ওই পিরামিড তৈরি করেছে
কিংবা যারা ওই তাজমহল তৈরি করেছে। 
.
সমস্ত হারেম 
সমস্ত যুদ্ধ,সমস্ত দেশভাগ, সমস্ত ষরযন্ত্রকে ইতিহাস মনে রেখেছে
মনে রেখেছে মানুষের  সমস্ত ভয়ের কারণগুলোকে, 
সেখানে ইতিহাস আমাকে কি করে মনে রাখবে? 
আমি তলোয়ার নই 
আমি হত্যাকারী বা বন্দুক নই 
আমি কোন অন্ধকার পতাকা বা দিন নই
নই যুদ্ধের ট্যাংকার কিংবা পারমানবিক মিশাইল 
আমি কবি, 
আর আমার কবিতারা সব ঈশ্বরের সাদা পায়রা,
তাছাড়া আমাকে মনে রাখার মতো স্পর্ধা ইতিহাসের ছিল না কোনদিন 
ইতিহাস শুধু ফ্যাকাসে হতে থাকা তিতুমীর। 




No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...