Monday, August 29, 2022

খতিয়ান



খতিয়ান  

... ঋষি 

.

আমরা কেউ নিখুঁত কিংবা সম্পূর্ণ নই 

সূর্য নিখুঁত ,চন্দ্র নিখুঁত ,নিখুঁত হোসেনের ছবি ,শক্তির কবিতা 

আমাদের জন্মগুলো নিখুঁত হওয়ার চক্করে 

কিন্তু কোথাও কিছু কম তো ছিল ,

কম তো আছে আমাদের নিখুঁত ভাবনার আর বাস্তবের মাঝে। 

.

নিখুঁত একটা একলা রাত 

নিখুঁত তোমাকে মিস করার কবিতারা 

তবু আমি নিখুঁত নই 

আমি কোনো রাতজাগা চোখের গভীর অভাব নই 

শুধু আমার ভাবনারা কোথাও গা ভাসায় এই শহরের কবিতায় 

আর চলন্তিকা তোমার মাঝে। 

.

আমি কিংবা আমরা সকলেই ধূর্ত ,জালিয়াত ,ভিখিরির মতো নিজেদের কাছে 

তবু সময়ের কাছে দাঁড়াই  অহংকারে 

আমি কিংবা আমরা প্রমান করার চেষ্টা করি আমি ঠিক ,আমি ভুল 

অথচ আমি কিংবা আমরা কিছুতেই বুঝতে চাই না 

আমরা  কেউ নিখুঁত নই। 

আমরা জন্মাই  ভুল স্বপ্নে ,ভুল কামে 

এই শহরে বেঁচে থাকার জন্য ,

আমরা মরতে থাকি 

ভুল মানুষকে ভালোবেসে ,আঘাত পেয়ে 

বুক ভেঙে মরার জন্য ,

অথচ আমরা সকলে নিখুঁত সাজতে চেষ্টা করি 

কিন্তু কিছুতেই বুঝি না আমাদের ভুলগুলো এত নিখুঁত 

যা আমাদের ভালো থাকতে দেবে না। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...